জেলাফিচার

নিজেদের সংস্কৃতি রক্ষার্থে জেলা শাসককে স্মারকলিপি প্রদান কেআরএসডিএস’র

এনএফবি,জলপাইগুড়িঃ

একদিকে যখন পৃথক কোচ কামতাপুর রাজ্য গঠন নিয়ে বার বার হুমকি দিচ্ছে কে এল ও প্রধান জীবন সিংহ, ঠিক সেই সময়েই নিজেদের জনজাতির নানান সমস্যা নিয়ে সোচ্চার হলো কোচ রাভা সুডেন্টস ডেভলপমেন্ট সোসাইটি।

বিগত কয়েক দিন থেকেই অজ্ঞাত স্থান থেকে লাগাতার জারি করা ভিডিও বার্তায় কার্যত রাজ্য সরকারকে হুমকি দিয়ে পৃথক কোচ কামতাপুর রাজ্য গঠনের দাবি জানিয়ে আসছে কামতাপুর লিবারেশন অর্গানাইজেশনের চিফ জীবন সিংহ।

এরই মধ্যে সোমবার জলপাইগুড়ি জেলা শাসকের মাধ্যমে নিজেস্ব জনজাতির নানান সমস্যার আশু সমাধান দাবি করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে স্বারকলিপী পাঠানো কে কেন্দ্র করে উত্তরবঙ্গ জুড়ে নতুন রাজনৈতিক সমীকরণ তৈরী হলো, এমনটাই মনে করছেন সংশ্লিষ্ট মহলের একটি বড় অংশ।

সোমবার রীতিমতো নিজস্ব উত্তরীয় গলায় দিয়ে জেলা শাসকের সঙ্গে সাক্ষাৎ করেন কোচ রাভা ডেভলপমেন্ট সোসাইটির প্রতিনিধিরা।

পরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে সংগঠনের সভাপতি রুবেন রাভা বলেন,” আমাদের নিজস্ব পোশাক, ভাষা, সংস্কৃতি রয়েছে সেই গুলোকে আমরা রক্ষা করতে চাই। আমরা সমাজের পিছিয়ে পড়া জনজাতির প্রতিনিধি। আমাদের বিভিন্ন সরকারি দপ্তরে যেমন বন বস্তিবাসীদের, বন দপ্তরে চাকরির আসন সংরক্ষণ করে দেওয়া হোক। আমরা যাতে আমাদের নিজস্ব ট্রাডিশনাল পোশাক পরেই স্কুলে কলেজে আসতে পারি তারও দাবি আমরা আজ জেলা শাসকের মারফত রাজ্যের মুখ্যমন্ত্রীকে জানালাম।”