জেলাফিচার

বাংলা ভাগের প্রশ্নে কোচবিহারে এসে নিজেদের অবস্থান স্পষ্ট করলেন বাম নেত্রী মীনাক্ষী

এনএফবি,কোচবিহারঃ

‘বঞ্চিত শুধু মাত্র উত্তরের জেলা, বঞ্চিত আর বাকিরা নয়? যারা কোলকাতায় রাস্তায় বসে আছেন তাঁরা নয়? যারা বস্তিতে আছেন তাঁরা নয়? ভাগ করে দেওয়া মানে শক্তিকে ভাগ করে দেওয়া।’ আজ কোচবিহারে ডিওয়াইএফআইয়ের সমাবেশে যোগ দিতে এসে বাংলা ভাগ নিয়ে এভাবেই প্রতিক্রিয়া দিলেন বাম নেত্রী মীনাক্ষী মুখার্জি।

আজ কোচবিহার শহরের দাস ব্রাদাস মোড়ে ডিওয়াইএফআইয়ের একটি সমাবেশে বক্তব্য রাখেন তিনি। সেখানে একদিকে রাজ্যের ক্ষমতাসীন দলের নেতা-নেত্রীদের আর্থিক দুর্নীতি নিয়ে যেমন সরব হন, তেমনি কেন্দ্রীয় সরকারের জন বিরোধী নীতি নিয়েও সরব হতে দেখা যায় তাঁকে। নাম না করে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিককেও কটাক্ষ করতে শোনা যায় তাঁকে। কিন্তু সাংবাদিকদের সাথে কথা বলার সময় বাংলা ভাগের প্রশ্নে মীনাক্ষী কিন্তু ঐক্যবদ্ধ বাংলার পক্ষেই সাওয়াল করেন। শুধু তাই নয়, এই ধরণের দাবি উঠলে তা আলোচনার মাধ্যমেই মেটাতে সরকারি দলের ভূমিকা নেওয়া উচিত বলেও তিনি জানান। রক্ত ঝরানোর কথা বলে সেই দাবিকে আরও উসকে দেওয়া হয় বলে তাঁর অভিমত।

নিজস্ব চিত্র

প্রসঙ্গত, গতকাল নিউ কোচবিহারে গ্রেটারদের ভারত ভুক্তি চুক্তি দিবস অনুষ্ঠানে যোগ দিয়ে কোচবিহারের বিজেপি সাংসদ এবং বিধায়কদের আলাদা রাজ্যের পক্ষে সাওয়াল করতে দেখা যায়। এরপরেই তৃণমূল কংগ্রেস বিধায়ক তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী দিনহাটার বামনহাটে দলীয় একটি কর্মী সভায় পৃথক রাজ্যের আন্দোলন করতে আসলে রক্ত ঝরবে বলে হুংকার দেন। এরপরেই বাংলা ভাগ নিয়ে কোচবিহারের রাজনীতি সরগরম হয়ে উঠেছে। ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেস আগামী ৬ সেপ্টেম্বর বাংলা ভাগের চক্রান্তের বিরুদ্ধে মহা মিছিলের ডাক দিয়েছে। তার পরিপেক্ষিতেই এদিন কোচবিহারে আসা সিপিআইএম নেত্রী মীনাক্ষী মুখার্জীর এমন প্রতিক্রিয়া বলে জানা গিয়েছে।