একুশ সালে বহু ব্যবহারে জীর্ণ দশ ইংরেজি শব্দের তালিকা

এনএফবি, নিউজ ডেস্কঃ

প্রকাশিত হল ২০২১ সালে বহুল ব্যবহারে ক্লিশে হয়ে যাওয়া দশটি ইংরেজি শব্দ বা বাক্যাংশের তালিকা। শব্দ মানুষের ভাব প্রকাশের মাধ্যম ভাষা, আর ভাষা সৃষ্টি হয় শব্দ এবং বাক্যাংশের মিলনে। কথ্য ভাষায় একই শব্দ বারবার ব্যবহারের ফলে তা জীর্ণ হয়ে পড়ে। সেখানে জায়গা করে নেয় নতুন শব্দ। এইভাবে বিশ্বের সমস্ত ভাষার শব্দ ভাণ্ডার তার সজীবতা রক্ষা করে।

১৯৭৬ সালের পর থেকে প্রতি বছর ইংরেজি ভাষার অপছন্দের শব্দ ও ব্যাক্যাংশের একটি তালিকা প্রকাশ করে থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের লেক সুপেরিয়র স্টেট ইউনিভার্সিটি। এবারেও ২০২১ সালের শেষ দিনে ওই তালিকাটি প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, বেশ কিছু অতি পরিচিত শব্দ বা বাক্যাংশ ব্যবহার করার ক্ষেত্রে বিরক্তি প্রকাশ করেছেন সাধারণ মানুষ। আর এই তালিকায় সবার উপরে রয়েছে-‘ওয়েট, হোয়াট?’ শব্দযুগল! একজন আপত্তি তুলে বলেছেন, ‘আমি আর অপেক্ষা করতে চাই না।’

‘দ্যাট বিয়িং সেইড’, ‘আসকিং ফর আ ফ্রেন্ড’, ‘সার্কেল ব্যাক’, ‘ডিপ ডাইভ’, ‘ইউ আর অন মিউট’, ‘সাপ্লাই চেইন’- গত বছরে এসব শব্দ ও বাক্যাংশ ব্যবহারকারীরা এত বেশি ব্যবহার করেছেন যে এখন আর একদম পছন্দ করছেন না। ২০২২ সালে তারা এই সব শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকতে চান।

ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, যুক্তরাষ্ট্র-সহ বিভিন্ন দেশের মানুষের কাছে অনলাইনে ইংরেজি ভাষার অপছন্দের শব্দ ও বাক্যাংশ জানতে চাওয়া হয়েছিল। এতে সাড়া দিয়ে নরওয়ে, ব্রিটেন, বেলজিয়াম, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা-সহ বিভিন্ন দেশ ১ হাজার ২৫০টির বেশি শব্দ ও বাক্যাংশ জমা দেয়। সেখান থেকে ১০টি শীর্ষবাছাই করা হয়।

বিশ্ববিদ্যালয়ের তরফে বলা হয়, নিত্যদিনের কথোপকথনে আপনি যেটা বোঝাতে চান, সেই অনুযায়ীই শব্দ ও বাক্যাংশ বেছে নেন এবং সেটিই ব্যবহার করেন। এর সহজ কিংবা কঠিন কোনো বিকল্প নেই। তবে তার পরেও এমন কিছু শব্দ ও বাক্যাংশ থাকে, যেগুলোর বারংবার ব্যবহারে বিরক্ত হন অনেকেই। বিরক্তির জেরে সেই সব শব্দ ও বাক্যাংশ থেকে মুখও ফিরিয়ে নেন তারা। আরও নতুন শব্দের ব্যবহার যাতে বৃদ্ধি পায় তাই এ ব্যবস্থা।

Leave a Reply

Your email address will not be published.