ক্রীড়া

[:en]১৮ মার্চ আইএসএলের ফাইনাল, ঘোষণা নকআউটের দিনও[:]

[:en]

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

২০২২-২৩ মরসুমের আইএসএল ফাইনাল হতে চলেছে ১৮ মার্চ, শনিবার। ফেব্রুয়ারির শেষ সপ্তাহে লিগ পর্ব শেষ হওয়ার পরে প্লে-অফ পর্ব শুরু হবে ৩ মার্চ থেকে। এদিন এফসিডিএল প্লে-অফ সূচী ঘোষণা করা হল।

গতবারের তুলনায় এ বারের প্লে-অফ ফর্ম্যাট অন্য রকমের। এ বার নক আউট পর্বে মোট সাতটি ম্যাচ হবে। চারটি সেমিফাইনাল ও একটি ফাইনালের সঙ্গে দু’টি নক-আউট ম্যাচও যুক্ত হচ্ছে। প্রথম নক আউটে মুখোমুখি হবে চার ও পাঁচ নম্বরে থাকা দল। দ্বিতীয় নক-আউটে লিগ টেবলের তিন ও ছয় নম্বর দল মুখোমুখি হবে। প্রথম সেমিফাইনালে এক নম্বর দল ও প্রথম নক আউটের জয়ী দল মুখোমুখি হবে এবং দ্বিতীয় সেমিফাইনালে দুই নম্বর দল ও দ্বিতীয় নক আউটের জয়ী দল মুখোমুখি হবে। দুই সেমিফাইনালই হবে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে। অর্থাৎ লিগ টেবলে ছয় নম্বরে থাকা দলের সামনেও এ বার থেকে ফাইনালে ওঠার সুযোগ থাকছে।

চলতি আইএসএলের প্লে অফের সূচী এ রকম:

নক আউট ১: ৩ মার্চ – ৪ (হোম টিম) বনাম ৫ (অ্যাওয়ে টিম)

নক আউট ২: ৪ মার্চ – ৩ (হোম টিম) বনাম ৬ (অ্যাওয়ে টিম)

সেমিফাইনাল ১: প্রথম লেগ – ৭ মার্চ- ১ (হোম টিম) বনাম নক আউট ১-এর জয়ী

সেমিফাইনাল ২: প্রথম লেগ – ৯ মার্চ- ২ (হোম টিম) বনাম নক আউট ২-এর জয়ী

সেমিফাইনাল ১: দ্বিতীয় লেগ – ১২ মার্চ- নক আউট ১-এর জয়ী (হোম টিম) বনাম ১

সেমিফাইনাল ২: দ্বিতীয় লেগ – ১৩ মার্চ- নক আউট ২-এর জয়ী (হোম টিম) বনাম ২

ফাইনাল: ১৮ মার্চ (ভেনু পরে ঘোষণা করা হবে)

আইএসএলের ইতিহাসে এই প্রথম সেরা ছ’টি দল নক আউট পর্বে খেলার সুযোগ পেতে চলেছে। সে জন্য লিগ পর্বের লড়াই জমে উঠেছে। কারা হবে এই সেরা ছয়, তা বুঝতে হয়তো শেষ রাউন্ড পর্যন্ত অপেক্ষা করতে হবে। মুম্বই সিটি এফসি ও গতবারের চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি ইতিমধ্যেই প্লে-অফে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে। এখন বাকি চারটি জায়গা দখলের লড়াই চলছে জোর কদমে।

[:]