পুরুষকে পালক হতে হবে

অরূপ কুমার দে :

আজ আন্তর্জাতিক পুরুষ দিবস। পুরুষ বলতে আমাদের মাথায় ঢুকিয়ে দেওয়া হয়েছে, শক্তি, সাহস, রক্তক্ষয়ী যুদ্ধ, বীর্য, শিভালরি, নারীর উদ্ধার ও রক্ষা, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, দম্ভ, আধিপত্য, প্রভুত্ব, পবিত্রতা ও আরও নানাবিধ গুণবাচক বিশেষ্যের সমাহার। পুরুষ তান্ত্রিক সমাজে এটাই স্বাভাবিক। ধর্ম, পুরাণ, শাস্ত্র, ধর্ম অনুসারী গ্রন্থ, সমাজিক নিয়ম কানুন, সবেতেই পুরুষ শাসক, নারী শাসিত। পুরুষ চালক, নারী চালিত।
উল্টোদিকে বিপরীত লিঙ্গের মানুষ নারীর প্রতি অবহেলা, তাচ্ছিল্য, ঘৃণা, অসম্মান, অবমূল্যায়ন ইত্যাদিও পুরুষের মগজে চিরস্থায়ী করে ঢুকিয়ে দেওয়া হয়েছে।
বোঝানো হয়েছে, পুরুষই শ্রেষ্ঠ, সব কিছুতেই তার জন্মগত অধিকার। সেই নারীর ভাগ্য নিয়ন্তা। চালক। অধিকারী। সব সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তারই হাতে।

তাই নারীর চোখে পুরুষের ভাবমূর্তিটি‌ খুব সম্মানের নয়। নারী প্রায় প্রতিটি পুরুষকেই অবিশ্বাসের চোখে দেখে। সঙ্গত কারণেই।
শিক্ষার প্রসার যত বেড়েছে তত মানুষ বুঝেছে যে পুরুষের সংবেদনশীল মন থাকা কত জরুরি। মেয়েদের সম্পর্কে যথোচিত সহমর্মিতা ও সমমর্মিতা থাকা কত জরুরি।
পুরুষকে বুঝতে হবে, নারীর প্রাপ্য সম্মান অধিকারের গুরুত্ব। এটাও বুঝতে হবে, যে নারীর ‘সম্মান’ সে দেওয়ার অধিকারী নয়। সে শুধু নারীর সম্মান ও অধিকারকে মেনে নিতে শিখবে। নারীর প্রাপ্য মর্যাদা, যা পুরুষতন্ত্র ধর্ম ও নানা ফিকিরে কেড়ে রেখেছে, ফিরে পাওয়ার ব্যাপারে নারীকে বন্ধুর মতো সহযোগিতা করে লিঙ্গবৈষম্যমুক্ত সমাজ গঠন করার ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করবে।

পুরুষকে ধ্বংসকারী নয়, পালক হতে হবে। মার পিট খুন জখম একেবারেই পৌরুষ বা মনুষ্যত্বের কাজ নয়। পুরুষ কখনও হিংস্র হবে না। নিজেকে বড়, শক্তিশালী আর নারীকে ছোট, দুর্বল ভাববে না।
পুরুষকে নারীর অবিশ্বাস আর ঘৃণা নয়, নিজের চেষ্টায় আর পূর্বপুরুষকৃত পাপের প্রায়শ্চিত্ত করে বিশ্বাস আর ভালোবাসা জয় করতে হবে। পুরুষকে এমন হতে হবে, যাতে নারী তাকে শত্রু নয়, বন্ধু ভাবে।

পুরুষ হতে গেলে রামমোহন, বিদ্যাসাগর, রবিঠাকুর, নেতাজিকে অনুসরণ করতে হবে। নারী জাগরণের নামে নারীর প্রতি ঘৃণা ছড়ানো রামকৃষ্ণ, বিবেকানন্দ, অনুকূল প্রমুখ ধর্ম অবতারদেরকে মন থেকে সরিয়ে ফেলতে হবে।

নারীর প্রকৃত মূল্যায়ন করে তাকে দাসত্ব আর যৌনদাসত্বের প্রতীক ভাবা নয়, নারীকে প্রকৃত মানুষ ও শ্রদ্ধেয় বন্ধু ভাবতে হবে।
হে পুরুষ, তুমি এবার সত্যিই মানুষ হয়ে ওঠো। তোমার যা কিছু গুণ আছে তার প্রয়োগ হোক মানব ধর্মে।
আজ আন্তর্জাতিক পুরুষ দিবসে তাবৎ পুং লিঙ্গের মানুষের কাছে একটাই আবেদন, পুরুষ, তুমি মানুষ হও।


(নিবন্ধে প্রকাশিত বক্তব্য লেখকের নিজস্ব)

Follow us on

খবরটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করুন

নিউজফ্রন্ট বাংলার এর ফেসবুক পেজে লাইক দিতে এখানে ক্লিক করুন
WhatsApp এ নিউজ পেতে জয়েন করুন আমাদের WhatsApp গ্রুপে
আপনার মতামত বা নিউজ পাঠান এই নম্বরে : +91 95936 66485

Leave a Reply

Your email address will not be published.