ক্রীড়া

মারাদোনাকে ছোঁয়া থেকে আর এক ধাপ দূরে মেসি

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ধার শোধ করল আর্জেন্টিনা। গতবার যে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ৩-০ ব্যবধানে হারে আর্জেন্টিনা সেই লুকা মাদ্রিচের দলকে কাতারে ৩-০ ব্যবধানে হারালেন মেসিরা। অসাধারণ ফুটবল উপহার দিলেন এলএমটেন। কিন্তু ফুটবল যুবরাজের কাজ এখনও শেষ হয়নি। ২০১৪ তেও ফাইনালে গিয়ে কাপ ছোঁয়া হয়নি। সেই আক্ষেপ মেটাতে চান ফুটবল যুবরাজ। ১৯৮৬ পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে প্রয়াত ফুটবল রাজপুত্র দিয়েগো মারাদোনার সঙ্গে এক আসনে বসার থেকে মাত্র ১ ধাপই দূরে মেসি। কাজ শেষ হয়নি। তাই ফাইনালে গিয়েও সেলিব্রেশন সেভাবে চোখে পড়ল না নীল সাদা ব্রিগেডের। মনে গোটা দল মারাদোনার জন্যই খেলছে। আর দিয়েগোর আশীর্বাদ দলের উপর ভর করেছে।

এদিন প্রথম থেকেই ক্রোয়েশিয়া ডিফেন্সকে আক্রমণ দিয়ে বেঁধে ফেলে আর্জেন্টিনা। অবশেষে ৩২ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ আর্জেন্টিনার। মাঝমাঝ থেকে ভেসে আসা বল ধরে এগিয়ে যান জুলিয়ান আলভারেজ। সামনে শুধু ক্রোয়েশিয়া গোলকিপার। বল গোলে চিপ করার মুহূর্তে আলভারেজকে ফাউল করেন লিভাকোভিচ। রেফারি পেনাল্টির নির্দেশ দেন। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন মেসি। এই গোলের সঙ্গে সঙ্গে চলতি বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে কিলিয়ান এমবাপেকে ধরে ফেলেন মেসি। একই বিশ্বকাপে ১১ গোল করে টপকে যান স্বদেশীয় গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে।

এরপর ৩৯ মিনিটে জুলিয়ান আলভারেজের অবিস্মরণীয় গোলে ব্যবধান বাড়ায় আর্জেন্টিনা। মেসির কাছ থেকে বল পেয়ে নিজেদের মাঝমাঠ থেকে একক প্রয়াসে এগিয়ে যান আলভারেজ। ৩ জন ডিফেন্ডারকে অতিক্রম করে লিভাকোভিচকে পরাস্ত করে বল জালে পাঠান। ৪২ মিনিটে ব্যবধান বাড়ত আর্জেন্টিনার। কর্ণার থেকে ভেসে আসা বলে হেড করেছিলেন ম্যাক অ্যালিয়েস্টার। গোল লাইন থেকে সেভ করেন লিভাকোভিচ।

প্রথমার্ধে ২ গোলে এগিয়ে থাকায় আর্জেন্টিনা কোচ স্ক্যালোনি খুব বেশি আক্রমণের রাস্তায় হাঁটতে চাননি। রক্ষণ মজবুত করে প্রতি আক্রমণের যাওয়ার কৌশল নিয়েছিলেন। ম্যাচের ৬৯ মিনিটে ডানদিক থেকে একক প্রয়াসে বক্সে ঢুকে গার্ডিওলকে পরাস্ত করে মাইনাস করেন ‘‌ম্যাজিক্যাল মেসি’‌। ৬ গজের বক্সের মধ্যে থেকে হালকা পুশে ৩–০ করেন জুলিয়ান আলভারেজ।

আর্জেন্টিনার জয় ছিল কেবল সময়ের অপেক্ষা। ৩-০ তেই শেষ হলো ম্যাচ। আজকে ফ্রান্স বনাম মরক্কো সেমিফাইনাল যে জিতবে সেই হবে মেসিদের রবিবারের মেগা ফাইনালের প্রতিপক্ষ।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।