ক্রীড়া

মেসির একাই পাঁচ, লিস্টলিয়াকে উড়িয়ে দিলো আর্জেন্টিনা

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

স্পেনের স্টাদিও এল সাদারে লিস্টলিয়াকে রবিবাসরীয় প্রীতি ম্যাচে ৫-০ গোলে হারিয়ে জিতেছে আর্জেন্টিনা। সবকটি গোলই করেছেন মেসি।

শুরু থেকে প্রায় পুরোটা সময় নিজেদের অর্ধে, ডি বক্সের আশেপাশেই ছিলেন এস্তোনিয়ার বেশিরভাগ খেলোয়াড়। লাতিন আমেরিকার মহা শক্তির বিপক্ষে নিজেদের প্রথম ম‍্যাচে লড়াইয়ের মানসিকতা দেখাতে পারেনি তারা। ফিফা ক্রমপর্যায়ে ভারতের থেকেও পিছনে তারা, ১১০ নম্বরে এস্তোনিয়া।

আট মিনিটেই হেরমান পেস্সেইয়াকে এস্তোনিয়ার গোলরক্ষক ফাউল করায় পেনাল্টি পেয়েছিল দুইবারের বিশ্ব চ‍্যাম্পিয়নরা।
‘ফিনালিস্সিমো’ জেতা ম‍্যাচ থেকে আটজনকে পরিবর্তন আনেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। এত পরিবর্তনের পরও তাদের খেলায় প্রভাব খুব একটা পড়েনি।

প্রথমার্ধের শেষের দিকে ডি-বক্সে আলেহান্দ্রো গোমেসের কাছ থেকে বল পেয়ে ব‍্যবধান বাড়ান মেসি।
দ্বিতীয়ার্ধের শুরুতেই হ‍্যাটট্রিক পূরণ করে ফেলেন মেসি। নাউয়েল মোলিনার নিচু ক্রসে গোল করেন আর্জেন্টিনা অধিনায়ক। আর্জেন্টিনার হয়ে এটি তার অষ্টম হ‍্যাটট্রিক।

৭১তম মিনিটে আলগা বলে দারুণ ফিনিশিংয়ে জাল খুঁজে নেন মেসি। এই প্রথম জাতীয় দলের হয়ে তিনের বেশি গোল করলেন তিনি। ৫ মিনিট পর স্কোরলাইন ৫-০ হয়। তিন সতীর্থের শট ফিরে এলে বাকিটা শেষ করতে ভোলেননি মেসি।

দেশের হয়ে এটি তার ৮৬তম গোল। আন্তর্জাতিক ফুটবলে এখন তার চেয়ে বেশি গোল আছে কেবল তিন জনের; ক্রিস্তিয়ানো রোনালদো, আলি দাই ও মোখতার দাহারির।