স্থানীয়

সাফল্যের হাইওয়েতে মোহীত

এনএফবি,দক্ষিণ দিনাজপুরঃ

জেলা ব্লকের মাঠ থেকে সোজা বেঙ্গল ফুটবল একাডেমী তে কুশমন্ডি হাই স্কুলের ছাত্র মোহীত মন্ডল। চোখে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন নিয়ে একাডেমীতে গিয়ে নিজেকে ঘষে মেজে গড়ে তুলতে বদ্ধ পরিকর মোহীত। বাড়ি ফিরে তাই দুবেলা প্র‍্যাকটিসে কামাই দিতে নারাজ সে। বলতে গেলে অন্ধকার কানা গলি থেকেই স্থানীয় কোচ ও মালদার এক কোচের কোচিংয়ে এই সাফল্যের হাইওয়েতে মোহীত।

কোনও অত্যাধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা এই ধরনের জেলা তে যেমন থাকে না, তেমনি ব্লকে থাকার তো কথাই নেই। তবু এসব প্রতিবন্ধকতাকে সরিয়ে নিজেকে বড় ফুটবলার হওয়ার স্বপ্নে লাগাতার প্র‍্যাকটিসের মধ্যমে নিজেকে গড়ে তোলার লক্ষ্যে অবিচল কুশমন্ডি হাইস্কুলের ক্লাস টেনের ছাত্র মোহীত মন্ডল।

তবে যেমন স্কুল কর্তৃপক্ষ তার প্রশিক্ষণের ব্যাপারে উৎসাহ দেন। তেমনই মোহীতকে উৎসাহদানে পিছিয়ে নেই স্কুলের পাশাপাশি স্থানীয় কোচ ও মালদা জেলার এক কোচ। যারা মাটির তাল থেকে প্রতিমা তৈরির মতো করেই গড়ে তোলেন ছেলেদের সর্বাঙ্গীন সহায়তায়। মোহীত নিজেকে অক্লান্ত পরিশ্রমের মধ্যে দিয়ে গড়ে তুলতে ব্যাস্ত। ফুটবল একাডেমীতে গিয়ে, ফুটবল প্রশিক্ষণের পাশাপাশি নিজেদের কি ভাবে অনুশাসনের মধ্যে দিয়ে গেলে বড় ফুটবলার হয়ে ওঠা যায় তারও শিক্ষা পেয়ে নিজেকে সেভাবে গড়ে তুলতে চায় মোহীত।

নিজস্ব চিত্র

আজকাল অনেক ছাত্রের পরিবারের কাছে পড়াশোনার পাশাপাশি খেলাধুলা করা তাদের মা-বাবার কাছে বিলাসিতা মাত্র। তাঁরা চান ছেলে কোনও একটা কাজে যোগ দিক, পরিবারে দু-পয়সা দিয়ে সাহায্য করুক।কিন্তু এক্ষেত্রে মোহীতদের আর্থিক অবস্থা তেমন উন্নত না হলেও তার বাবা মা চান তাদের ছেলে নিজেকে সুযোগ পেয়ে প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে বড় ফুটবলার হয়ে জেলা,বাংলা ও দেশের মুখ উজ্জ্বল যেমন করুক। তেমনই জেলার ফুটবলারদের তুলে আনার ব্যাপারে স্থানীয় ফুটবলারদের পাশে দাঁড়াক।

আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া ঘরের ছেলেরা বাড়িতে যে জীবনের লড়াইটা শেখে, সেই লড়াইটাই মাঠে লড়তে পারার মানসিকতা কে কাজে লাগিয়ে মাটির তাল থেকে প্রতিমা তৈরির মতো করেই মোহীত মন্ডল নিজেকে গড়ে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন নিয়ে নিজেকে প্রস্তুত করে চলেছে।