ক্রীড়া

অবসর নিতে পারেন মর্গ্যান

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়ন মর্গ্যান সম্প্রতি তাঁর ভবিষ্যৎ নিয়ে চিন্তা করছেন এবং এই সপ্তাহে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের কথা ঘোষণা করতে পারেন বলে জানা গেছে। অ্যামস্টেলভিনে নেদারল্যান্ডসের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওডিআই সিরিজে, কুঁচকির চোটের কারণে তৃতীয় ম্যাচ থেকে সরে দাঁড়ানোর আগে ৩৫ বছর বয়সী ব্যাটার বেশ কিছুদিন ধরে ফর্ম এবং ফিটনেস সমস্যা নিয়ে লড়াই করছিলেন।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মর্গ্যান গোল্ডেন ডাকে আউট হওয়ার পর দ্বিতীয় ম্যাচে তিনি সাত বলে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরে যান। সম্প্রতি তাঁর ফর্মের অবনতি হয়েছে এবং তাঁর পারফর্ম্যান্সের গ্রাফ ভয়ঙ্করভাবে নিম্নমুখী হয়েছে। আইপিএল ২০২২ মেগা নিলামের সময় কোনও ফ্র্যাঞ্চাইজি তাকে বাছাই না করার পিছনেও এই কারণটি হতে পারে।

এদিকে, দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে মর্গ্যান তাঁর আন্তর্জাতিক কেরিয়ার শেষ করতে চলেছেন, যে কেরিয়ারের গত সাত বছরে ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটে বিপ্লব এনেছেন অধিনায়ক হিসেবে। শনিবার একটি কর্পোরেট খেলায় অংশগ্রহণ করে তিনি অনেককে অবাক করে দিয়েছিলেন, কিন্তু তিনি এখন মঙ্গলবারের জন্য নির্ধারিত হ্যাকনি স্কুলে ক্রিকেট চ্যারিটি ‘চান্স টু শাইন’-এর জন্য নির্ধারিত সফর বাতিল করেছেন।

মর্গ্যান পদত্যাগ করার সিদ্ধান্ত নিলে ২০১৫ সাল থেকে সহ-অধিনায়ক হিসাবে দায়িত্ব পালন করা এবং ১৩টি ম্যাচে ইতিমধ্যেই দলকে নেতৃত্ব দেওয়া জস বাটলার অধিনায়কের দায়িত্ব নেবেন বলে আশা করা হচ্ছে। আরেকজন সম্ভাব্য বিকল্প হতে পারেন, মইন আলি। সাদা বলের ফর্ম্যাটে মর্গ্যানের সরে দাঁড়ানোর পরিকল্পনা তাৎপর্যপূর্ণ কারণ ইংলিশ দল এখন অন্যতম শক্তিশালী দল এবং তারা এই বছর শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্যই নয়, আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপের জন্যও বড় দাবিদার।

সাদা বলের কোচ ম্যাথিউ মট এবং রব কির কাছ থেকে বড় সমর্থন পেয়েছেন মর্গ্যান। দুটি সাদা বলের ফর্ম্যাটে তাঁর আগের ২৮টি আন্তর্জাতিক ইনিংসে তিনি মাত্র দুটি হাফ সেঞ্চুরি করতে পেরেছিলেন। মর্গ্যান অবশ্যই ক্রিকেট ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর সাদা বলের ব্যাটিং দলগুলির মধ্যে একটি তৈরি করেছেন এবং তাঁর উত্তরসূরি তাঁর উত্তরাধিকার একইভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে।

আরও পড়ুনঃ হঠাৎ রেগে গেলেন বিরাট – NF Bangla Private Limited (newsfrontbangla.com)