কাজ হারিয়ে কোচবিহার সদর মহকুমা শাসকের দফতরে বিক্ষোভ মুটিয়া মজদুরদের

এনএফবি,কোচবিহারঃ

কাজের দাবিকে সামনে রেখে মহকুমা শাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখাল সিটু অনুমোদিত মুটিয়া মজদুর ট্রাক শ্রমিক সংগঠন। আজ কোচবিহার সদর মহকুমা শাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখিয়ে কাজের দাবি জানায় ওই শ্রমিক সংগঠনের কর্মীরা।

তাদের অভিযোগ, কোচবিহার শহরের অন্যতম ভবানীগঞ্জ বাজারের চারদিকে বিভিন্ন মহাজনের গুদামে যারা দীর্ঘদিন থেকে শ্রমিকের কাজ করে আসছেন, তারা এখন কর্মহীন হয়ে পড়েছেন। কারণ আলাদা করে শ্রমিক নেওয়ার বদলে কিছু টোটো চালক নিজেরাই বস্তা গুদাম থেকে নিয়ে এসে টোটোতে তুলে অন্যত্র নিয়ে যাচ্ছে। ফলে দীর্ঘদিন থেকে যারা কাজ করছেন, তারা সারাদিন বসে থেকেও কোন রোজগার করতে পারছেন না। এক সিটু নেতার কথায়, টোটো মূলত যাত্রী পরিবহণের সাথে যুক্ত, তারা কেন পণ্য বহনের কাজের সাথে যুক্ত হবে? এর ফলে বহু মানুষ কর্মহীন হয়ে পড়ছে, আমরা চাই প্রশাসন হস্তক্ষেপ করে এই কর্মহীনদের পুরানো কাজ ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করুক।

ভবানীবাজার লাগোয়া এলাকায় চাল ডাল, গম, আটা সহ সমস্ত রকম সামগ্রীর মহাজনরা রয়েছেন। যাদের গুদামে প্রতিদিন ট্রাক বোঝাই করে বিভিন্ন পণ্য আসে। তেমনি ওই গুদাম ঘর গুলো থেকে জেলার এমনকি জেলার বাইরেও প্রচুর পণ্য বের হয়ে যায়। এই পণ্য লোডিং আনলোডিংয়ের কাজে দীর্ঘ সময় ধরে মুটিয়া মজদুর এবং ট্রাক শ্রমিকরা করে আসছে। সেই কাজের উপার্জন দিয়েই তাদের পরিবার চলে কিন্তু সম্প্রতি কিছু মহাজন এক টোটো চালককে দিয়ে ওই পণ্য পরিবহণের সাথে সাথে লোডিং আন লোডিংয়ের কাজ করাচ্ছে, নতুবা কিছু পয়সায় বাইরে থেকে শ্রমিক নিয়ে আসছে। তার জেরেই কর্মহীন হয়ে পড়েছে অনেক শ্রমিক। এখন প্রশাসন এই সমস্যা কিভাবে সমাধান করে সেটাই দেখার।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.