নবরূপে টাউন হল, কলকাতার ইতিহাস বুকে নিয়ে আন্তর্জাতিক সংগ্রহালয় হিসাবে আত্মপ্রকাশের অপেক্ষায়

এনএফবি, কলকাতাঃ

কলকাতা পেতে চলেছে একটা আন্তর্জাতিক সংগ্রহলায়। কলকাতা পুর সংস্থার উদ্যোগে প্রাচীন টাউন হলে হতে চলেছে এই সংগ্রহলায়। সম্প্রতি এই সংগ্রহশালা উদ্বোধন হওয়ার কথা থাকলেও এখনও কাজ সম্পূর্ন হয়নি বলে জানালেন মেয়র পরিষদ সদস্য দেবাশীষ কুমার।

তিনি জানান যে, ইতিমধ্যে ডিটেইলস প্রজেক্ট রিপোর্ট তৈরি করা হয়েছে। এবার টেন্ডার ডাকার প্রস্তুতি শুরু হয়েছে। বিগত কয়েক দফায় এই নিয়ে এক্সপার্ট কমিটির বৈঠক হয়েছে।

১৮৬০ সালে কলকাতা টাউন হল। ছবিঃ সংগৃহীত

বুধবার টাউন হলে এক্সপার্ট কমিটির বৈঠক হয়। বৈঠকে হাজির ছিলেন চিত্রশিল্পী তথা এক্সপার্ট কমিটির সদস্য শুভাপ্রসন্ন মেয়র পরিষদ সদস্য দেবাশীষ কুমার- মসহ পুর আধিকারিকরা। বৈঠকে সংগ্রহালয়ের কাজের ব্লু প্রিন্ট নিয়ে আলোচনা হয়েছে বলে জানান মেয়র পরিষদ সদস্য দেবাশীষ কুমার।

দেবাশীষ কুমার, মেয়র পরিষদের সদস্য

তিনি জানান, কলকাতার গৌরবময় ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরার জন্য টাউন হলে সংগ্রহালায় কাজ প্রায় শেষের দিকে। এই সংগ্রহলায়ে একদিকে যেমন কলকাতার জন্মগত ইতিহাস থাকবে। তেমনই সাংস্কৃতিক এবং বিনোদন থেকে নিয়ে খেলা-সহ নানা বিষয়ে নিয়ে সামগ্রিক একটা ইতিহাসকে সজ্জিত করা হবে।

শুভাপ্রসন্ন, চিত্রশিল্পী

চিত্রশিল্পী ও এক্সপার্ট কমিটির সদস্য শুভাপ্রসান্ন জানান যে, কলকাতার সমস্ত প্রাচীন ইতিহাসকে ডিজিটালাইজড করে সংরক্ষিত করা হবে। যেখানে গবেষকরা বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করতে পারবে। তিনি আশাবাদী হয়ে আগামী বছর একটা নতুন চেহরা নিয়ে আত্মপ্রকাশ পাবে এই টাউন হলের বিশাল কর্মকাণ্ডের সংগ্রহলয় বলে জানান শুভাপ্রাসন্ন। কলকাতা সৃষ্টি কৃষ্টি থেকে নিয়ে ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরার জন্যই কলকাতা পুর সংস্থার উদ্যোগে প্রাচীন টাউন হলে এই মিউজিয়াম সাধারণ মানুষের জন্য খুলে যাবে বলে আশাবাদী পুর কর্তৃপক্ষ।

তিন বছর পর নতুন উদ্যমে কলকাতা ম্যারাথন – NF Bangla Private Limited (newsfrontbangla.com)