দুয়ারে রেশনের আইনি বৈধতা নেই- জানাল কলকাতা হাইকোর্ট

এনএফবি, কলকাতাঃ

ফের আদালতে ধাক্কা খেল রাজ্য সরকার। দুয়ারে রেশন প্রকল্পের আইনি বৈধতা নেই বলে জানাল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। বুধবার এই প্রকল্পের বৈধতা সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে জানিয়েছে, দুয়ারে রেশন প্রকল্প ২০১৩ সালের জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী। এই প্রকল্পকে ডিভিশন বেঞ্চ আলট্রা ভাইরাস বলেও উল্লেখ করেন।
আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন মামলাকারী বিশ্বম্ভর বসু। প্রেস বিবৃতিতে তিনি জানিয়েছেন, “এক বছর পর ‘দুয়ারে রেশনে’ বড় জয়।“
২০২১ সালের বিধানসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী দুয়ারে রেশন প্রকল্পের উল্লেখ করেছিলেন। দাবি করেছিলেন যে, তৃতীয় তৃণমূল সরকার গঠন হলে আর গ্রাহকদের রেশনের দোকানে গিয়ে লাইন দিয়ে জিনিস নিতে হবে না, রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে উপভোক্তার বাড়িতে।
এরপর ক্ষমতায় প্রত্যাবর্তন হতেই দুয়ারে রেশন প্রকল্প বাস্তবায়ণে উদ্যোগী হন খোদ মুখ্যমন্ত্রী। তবে, প্রকল্পটি শুরুতে রেশন ডিলারদের একাংশের বাধার সম্মুখীন হয়। মামলা হয় আদলতে। যদিও সেই মামলা কলকাতা হাইকোর্ট খারিজ করে দিয়েছিল। তবে হাল ছাড়েননি মামলাকারীরা। পরে ফের বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে নতুন করে মামলা হয়। সেই মামলাতেই বুধবার রাজ্যের দুয়ারে সরকার প্রকল্পের আইনি বৈধতা নেই বলে জানিয়ে দিলেন বিচারপতিরা।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।