গার্ড নয়, নয়া নিয়মে ট্রেন ম্যানেজার

এনএফবি, নিউজ ডেস্কঃ

মনোবল বাড়াতে পদের নাম বদল। শুক্রবার রেলমন্ত্রকের পক্ষ থেকে এক টুইটে এই বদলের কথা জানানো হয়েছে। রেল বোর্ডের নয়া নিয়ম অনুযায়ী পদের নাম ‘গার্ড’-এর পরিবর্তে হবে ‘ম্যানেজার’।

ভারতীয় রেলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, “বেশ কিছুদিন ধরেই ট্রেন গার্ড পদের নাম বদলে ট্রেন ম্যানেজার করার দাবি উঠছিল। অবশেষে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হল। ট্রেন গার্ড পদটি এখন সমাজে অচল হয়ে গিয়েছে। সাধারণ মানুষের মনে হয়, ট্রেন গার্ড কোনও সাধারণ বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষীর মতোই। কিন্তু আসলে যে সেটা নয়, তা বোঝানোর জন্যই এই বদল প্রয়োজনীয় ছিল। সে কথা ভেবেই নতুন নামকরণ করা হল। ট্রেন গার্ড কার্যত গোটা ট্রেনের দায়িত্বে থাকেন। তাই ট্রেন গার্ডের বদলে তাঁদের ট্রেন ম্যানেজার বলাই উচিত। এর ফলে তাঁদের সম্মান বাড়বে। সমাজে তাঁরা সম্মান নিয়ে থাকতে পারবেন।“

‘গার্ড’-এর বদলে ‘ট্রেন ম্যানেজার’ নাম হলেও, এই পদে যাঁরা আছেন, তাঁদের বেতন কাঠামোয় কোনও বদল আসছে না। তাঁরা এতদিন ধরে যে দায়িত্ব পালন করে আসছিলেন, ভবিষ্যতেও সেই কাজই করে যাবেন। শুধু নামটাই বদলাচ্ছে, বাকি সব একই থাকছে। পদাধিকার, দায়িত্ব, কর্তব্য, পদোন্নতি সংক্রান্ত কোনও কিছুতেই বদল আসছে না।

রেলের নতুন নির্দেশিকা অনুযায়ী, এখন থেকে ট্রেনের ‘অ্যাসিস্ট্যান্ট গার্ড’-কে বলা হবে ‘অ্যাসিস্ট্যান্ট প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার’। মালগাড়ির গার্ডকে বলা হবে ‘গুডস ট্রেন ম্যানেজার’। ‘সিনিয়র গুডস গার্ড’-এর নতুন নাম হচ্ছে ‘সিনিয়র গুডস ট্রেন ম্যানেজার’ এবং ‘সিনিয়র প্যাসেঞ্জার গার্ড’-কে বলা হবে ‘সিনিয়র প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার’।


খবরটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করুন

নিউজফ্রন্ট বাংলার এর ফেসবুক পেজে লাইক দিতে এখানে ক্লিক করুন
WhatsApp এ নিউজ পেতে জয়েন করুন আমাদের WhatsApp গ্রুপে
আপনার মতামত বা নিউজ পাঠান এই নম্বরে : +91 95936 66485

Leave a Reply

Your email address will not be published.