ফের অনুষ্ঠিত হল শরৎকালীন বার্ষিক বিয়ার উৎসব ‘অক্টোবর ফেস্ট’

পলাশউদ্দিন সেখ, মিউনিখঃ

গতকাল শেষ হল বিশ্বের বৃহত্তম লোক উৎসব অক্টোবর ফেস্ট। জার্মানির সব চেয়ে জনপ্রিয় এই উৎসব যা অনুষ্ঠিত হয় মিউনিখ শহরে। সমগ্র বিশ্ব থেকে প্রায় ৬০ লক্ষ মানুষ এই উৎসব উদযাপন উপলক্ষে জমায়েত হন। স্থানীয় মানুষের কাছে এই উৎসব উইজন (wisen) নামে পরিচিত। নাম অক্টোবর ফেস্ট হলেও এই উৎসব প্রতিবছর সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবার শুরু হয় এবং অক্টোবর মাসের প্রথম রবিবার পর্যন্ত চলে। মূলতঃ সুন্দর আবহাওয়ার কারণেই সেপ্টেম্বরে এই উৎসবের সূচনা হয়। গত দুই বছর কোভিড পরিস্থিতির কারনে বন্ধ থাকার পর এই বছর ১৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হল বার্ষিক শরৎকালীন এই বিয়ার উৎসব।

মিউনিখের মেয়র ও’জ্যাপ্টা বলে একটি বিয়ার কাস খোলার মাধ্যমে এই উৎসবের সূচনা করেন। আর বিয়ার ভর্তি প্রথম কাপটি বাভারিয়ার মন্ত্রী-রাষ্ট্রপতি সমতুল্য সম্মানীয় ব্যক্তিকেই দেওয়া হয়। এই উৎসবে অংশগ্রহণকারী দর্শনার্থীরা ঐতিহ্যবাহী বিশেষ পোষাক পরিধান করে। তবে শুধু বিয়ার নয় দর্শনার্থীরা বিভিন্ন ধরনের খাবারও উপভোগ করতে পারে।

উনবিংশ শতাব্দীর প্রথম দশক থেকে এই উৎসব প্রচলিত। রাজা লুডভিগ রাজকন্যা থেরেসের সঙ্গে ১৮১০ সালের ১২ সেপ্টেম্বর বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই উপলক্ষেই এই উৎসবের সূচনা বলে মনে করা হয়।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *