জেলা প্রশাসনের উদ্যোগে ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য স্ক্রিনিং ক্যাম্পের আয়োজন

এনএফবি,দক্ষিণ দিনাজপুরঃ

দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের উদ্যোগে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের নিয়ে স্পেশাল স্ক্রিনিং ক্যাম্প হল বুনিয়াদপুর পুরসভায়।

বুনিয়াদপুর পুর এলাকায় প্রায় ৭০ জন বিশেষ ভাবে সক্ষম ব্যক্তি এই ক্যাম্পে অংশগ্রহণ করে। রবিবার বুনিয়াদপুর পুরসভার নতুন ভবনে এলিমকো ইন্ডিয়ার বিশেষজ্ঞরা প্রতিবন্ধীদের স্ক্রিনিং করেন। প্রতিবন্ধীরা স্ক্রিনিং এ বিবেচিত হলে সহায়ক যন্ত্র পাওয়ার জন্য তাদের টোকেন দেওয়া হয়। পরবর্তীতে ওই টোকন অনুযায়ী প্রয়োজনীয় কিট বা সহায়ক যন্ত্র তাদের প্রদান করা হবে। দক্ষিণ দিনাজপুর জেলা সমাজকল্যাণ দপ্তরের পক্ষ থেকে জেলা জুড়ে গত ২৭ জুলাই থেকে এই কর্মসূচি শুরু হয়েছে। আগামী ৮ আগস্ট পর্যন্ত চলবে এই ক্যাম্প।

বুনিয়াদপুর পুর এলাকায় এদিনের ক্যাম্পে বেশ ভালো সাড়া পড়েছে। ১৪ টি ওয়ার্ডের বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা এদিন ক্যাম্পে আসেন। সকাল থেকে বৈধ কাগজপত্র সহ নাম রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়। স্বেচ্ছাসেবী সংস্থার মহিলারা তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। বিভিন্ন পুর এলাকা থেকে আসা বিশেষ ভাবে সক্ষমরা অভিভাবকদের সঙ্গে নিয়ে লাইনে দাঁড়িয়ে একে একে বিশেষজ্ঞদের কাছে তাদের সমস্যা তুলে ধরেছেন। আর্টিফিশিয়াল লিম্বস ম্যানুফ্যাকচারিং কর্পোরেশন অফ ইন্ডিয়ার বিশেষজ্ঞরা তাদের পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করেছেন। এদিন তারা পায়ের সমস্যা নিয়ে আশি শতাংশের অধিক ক্ষতিগ্রস্তদের ব্যাটারি চালিত গাড়ি ও ট্রাই সাইকেল, অন্ধদের জন্য ব্লাইন্ড স্টিক , শ্রবণ যন্ত্র, এম এস আই কিট সহ নানান সহায়ক যন্ত্রের প্রদানের স্লিপ দিয়েছেন। কিছুদিনের মধ্যেই তারা মাপ অনুযায়ী তাদের সহায়ক যন্ত্র গুলি তৈরি করে জেলায় পাঠাবেন বলে জানা গেছে। জেলা থেকে সংশ্লিষ্ট পুরসভায় বিনামূল্যে টোকেন অনুযায়ী বিতরণ করা হবে।

নিজস্ব চিত্র

দীর্ঘদিন থেকে বুনিয়াদপুর পুর এলাকায় প্রতিবন্ধীদের সহায়ক যন্ত্র ও কিটগুলির অভাব ছিল। সচরাচর এগুলি বাজারে পাওয়া যায় না। এই স্ক্রিনিং ক্যাম্প হওয়ায় অনেক অভিভাবক খুশি প্রকাশ করেছেন। জয়দেবপুর থেকে আসা এক অভিভাবক বিকাশ সরকার বলেন, ছেলের পায়ের সমস্যা আছে । হাঁটা চলা করতে সমস্যা হয়। এই ধরণের ক্যাম্প হলে এলাকার অনেক প্রতিবন্ধী ছেলেমেয়েরা উপকৃত হবে।

এই দিনের ক্যাম্পে উপস্থিত ছিলেন পুরপিতা অখিল চন্দ্র বর্মণ, ডেপুটি ম্যাজিস্ট্রেট মনোতোষ মন্ডল, ভাইস চেয়ারম্যান জয়ন্ত কুন্ডু প্রমুখ। এছাড়াও এদিন প্রত্যেক বিশেষভাবে সক্ষমদের পুরসভার পক্ষ থেকে পাঁচ কেজি করে চাল বিতরণ করা হয়।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.