জেলাফিচার

গ্রামীণ মহিলাদের স্বনির্ভর করতে ছোট মাছ সম্পর্কে সচেতনতা শিবিরের আয়োজন

এনএফবি,পূর্ব মেদিনীপুরঃ

গ্রামীণ এলাকার বাড়ি সংলগ্ন পুকুর ডোবাতে মহিলাদের ঘর সংসারের নিত্য নৈমিত্তিক কাজ করতে হয়। আর সেই সব জলাভূমিতে মৌরলা, পুঁটি প্রভৃতি দেশীয় ছোট মাছের সুষ্ঠু চাষের মাধ্যমে একদিকে যেমন জীব বৈচিত্র রক্ষা পাবে তেমনি হবে নিজেদের কর্ম সংস্থান। এই লক্ষ্যকে সামনে রেখে অভিনব উদ্যোগ গ্রহণ করল পূর্ব মেদিনীপুর জেলার এগরা-১ উন্নয়ন ব্লকের মৎস্য দফতর।

জীব বৈচিত্র সংরক্ষণে ও আত্ম কর্মসংস্থানে দেশীয় ছোট-মাছের গুরুত্বের বিষয়ে শুক্রবার এগরা-১ উন্নয়ন ব্লক মৎস্য বিভাগের উদ্যোগে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রামীণ আত্ম কর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান (আরসেটি) –এর সহায়তায় এগরা-১ নম্বর ব্লকের ছত্রি গ্রামে গৃহস্থ মহিলাদের নিয়ে এক অভিনব সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়।

উজ্জ্বল কুমার বর ( ডাইরেক্টর পূর্ব মেদিনীপুর)

এদিনের সভায় উপস্থিত ছিলেন গ্রামীণ আত্ম কর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান, কাঁথি, পূর্ব মেদিনীপুরের ডাইরেক্টর উজ্জ্বল কুমার বর , এগরা-১নম্বর ব্লকের ফিশারী এক্সটেনশন অফিসার সুমন কুমার সাহু, এগরা ১ পঞ্চায়েত সমিতির সভাপতি অমিয় কুমার রাজ, ব্লকের মৎস্য কর্মাধ্যক্ষ অভিমন্যু দাস সহ অন্যন্য বিশিষ্ট জনেরা। বাড়ির ছোট-বড় পুকুর, ডোবা গুলোয় মৌরলা, পুঁটি প্রভৃতি ছোট মাছ চাষ করে স্বনির্ভর হতে এবং এলাকার জলাভূমি সঠিক সংরক্ষণ করে এসব মাছ যাতে হারিয়ে না যায় সেই বিষয় নিয়ে এদিনের শিবিরে বক্তব্য রাখিতে গিয়ে এগরা-১ নম্বর ব্লকের মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক সুমন কুমার সাহু বলেন, “ছোট মাছকে অবাঞ্ছিত হিসেবে গণ্য না করে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষের আওতায় আনলে সামগ্রিক ভাবে মাছের উৎপাদন বাড়বে। একদিকে যেমন গ্রামীণ এলাকার জলাশয় গুলির ব্যবহার হবে তেমনই এটা থেকে প্রাণীজ পুষ্টির জোগান সম্ভব হবে। পাশাপাশি রক্ষা পাবে জলজ বাস্তুতন্ত্র। বাড়বে গ্রামীণ কর্মসংস্থানও”। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রামীণ আত্ম কর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ডাইরেক্টর উজ্জ্বল কুমার বর বলেন, বাড়ির মহিলাদের এই সচেতনতা শিবিরে অংশগ্রহণ অত্যন্ত ইতিবাচক সাড়া মিলেছে ৷ তাছাড়া মাছ চাষে স্বনির্ভরতার জন্য কাঁথিতে অবস্থিত আবাসিক এই প্রতিষ্ঠানে নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হয়।

সুমন কুমার সাহু ( এগরা ১ ব্লক মৎস্য সম্প্রসারণ আধিকারিক)

সচেনতা শিবিরে অংশ গ্রহণকারী মহিলা আলপনা পানিগ্রাহী জানান, এখানে এসে ছোটমাছের পুষ্টিগুণ সহ আরো অনেক অজানা তথ্য জানলাম, আমরা দলের মাধ্যমে এলাকার পুকুরে ছোট মাছের চাষ করার উদ্যোগী হব।

এগরা-১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি অমিয় কুমার রাজ এদিনের শিবিরের সাফল্য কামনা করে বলেন মাছ চাষে এগরা-১ নম্বর ব্লকে ইতিমধ্যে ছোট ছোট আলোচনা সভা হচ্ছে এতে এলাকার মাছ চাষের অগ্রগতি বৃদ্ধি পাবে।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।