ক্রীড়া

শ্রেয়স আইয়ারের কলকাতাকে দেখতে মুখিয়ে পাঠান

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

কলকাতার প্রাচীন ফুটবল ক্লাব মহামেডান স্পোর্টিংয়ে এলেন ভারতের প্রাক্তন অল রাউন্ডার ইরফান পাঠান। দীর্ঘদিন ধরে পাঠান ব্র্যান্ড অ্যাম্বাসেডর মহামেডান ক্লাবের। এদিন পাঠানকে ক্লাব থেকে সংবর্ধনা দেওয়া হল। মহামেডান কর্তারা ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। এদিন নৈহাটীতে সাদা কালো ব্রিগেডের কেকরে এফসির বিরুদ্ধে ম্যাচ ছিল, সেই ম্যাচ ক্লাবের মাঠে বসে জায়ান্ট স্ক্রিনেও দেখলেন।

এদিন পাঠান জানান, “কলকাতার প্রতি আমার বরাবর ভালোবাসা রয়েছে। আমার কেরিয়ারের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কলকাতায় টেস্ট ম্যাচ খেলেছিলাম সেই ম্যাচ ভারত জিতেছিল। দর্শকদের সেই ম্যাচের উন্মাদনা ভুলতে পারবো না। আমাকে খুব সাপোর্ট করেছিল। এরপর ছয় বছর আগে আমি Sunrisers হায়দ্রাবাদ দলে ছিলাম। আমার দাদা ইউসুফ পাঠান ছিল KKR দলে। সেই ম্যাচে আমার দাদা ভালো খেলেছিল, তার প্রত্যেক শটে মানুষ এতো খুশি ছিল বোঝানো যাবে না। সেই কারণে কলকাতার এত বড় ক্লাব যার এত ইতিহাস সেই ক্লাবের সঙ্গে যুক্ত হলাম। ভারতের স্বাধীনতার আগে থেকে যাদের বিস্তৃতি সেই ক্লাবের সদস্য হয়ে আমি গর্বিত। আশা করছি এই ক্লাব ভবিষ্যতে ISL খেলবে।”

চলতি সপ্তাহে শনিবার শুরু পনেরো তম IPL। এবার দলসংখ্যা বেড়ে আট থেকে দশ হয়েছে । কে ফেভারিট! “জুনিয়র পাঠান জানাচ্ছেন,এখনই বলতে পারবো না। কারণ দুটো নতুন দল এসেছে। একটা সপ্তাহ গেলে বোঝা যাবে। তবে আমি চেন্নাই, মুম্বইয়ের সঙ্গে সঙ্গে কলকাতার খেলা দেখতেও মুখিয়ে রয়েছি। তাঁদের নতুন অধিনায়ক শ্রেয়স আইয়ারের নেতৃত্বে নাইটরা কেমন পারফরমেন্স করেন সেটা দেখতে চাই। নাইটদের দল কিন্তু বেশ ব্যালেন্স অন্তত কাগজে কলমে।”

ভারতীয় ক্রিকেট উত্তাল ভারতের উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার টেস্ট দল থেকে বাদ পড়া নিয়ে। পাঠান জানাচ্ছেন, সাহার বাদ পড়াটা খুব দুঃখজনক । কিন্তু ওর জায়গায় যাকে দলে খেলানো হচ্ছে সেই ঋষভ পন্থ যে গতিতে এগোচ্ছে ও যখন কেরিয়ার শেষ করবে তখন ভারতের উইকেটকিপারদের ইতিহাসে সবথেকে বেশি রান করবে।

অনেক প্রাক্তন ক্রিকেটার রাজনীতিতে আসছেন। পাঠানও এদিন রাজনীতিতে আসার ইচ্ছা প্রকাশ করলেন। তিনি জানান, সময় বলবে কয়েক বছরের মধ্যে ইচ্ছা হলে আসতে পারি তবে এখন কোনো ইচ্ছা নেই।