ভারতে আয়োজিত ২০২৩ বিশ্বকাপ বয়কটের হুঁশিয়ারি পিসিবি’র

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

এসিসি সভাপতি এবং বিসিসিআই সেক্রেটারি জয় শাহের এশিয়া কাপ ২০২৩-এর জন্য ভারতের পাকিস্তান সফর না করার বিবৃতিতে প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। জয় আরও ঘোষণা করেছিলেন যে টুর্নামেন্টটি সম্পূর্ণরূপে নিরপেক্ষ কেন্দ্রে স্থানান্তরিত করতে হবে যা পিসিবি ভালোভাবে গ্রহণ করেনি। বোর্ড একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে যে, সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের এবং এসিসি সদস্যদের সাথে পরামর্শ করা হয়নি।

পিসিবি সাফ জানিয়েছে, তারা জয় শাহের মন্তব্যে হতাশ। তারা আরও জানায় যে, তিনি একতরফাভাবে বিবৃতি দিয়েছেন। পিসিবি এই আশঙ্কাও করছে যে এই সিদ্ধান্ত এশিয়ান এবং আন্তর্জাতিক ক্রিকেট সম্প্রদায়কে বিভক্ত করতে পারে। এটি সেই দর্শন ও চেতনার পরিপন্থী যার জন্য এশিয়ান ক্রিকেট কাউন্সিল গঠিত হয়েছিল।

পিসিবির বিবৃতিতে জানানো হয়েছে, “আগামী বছরের এশিয়া কাপকে নিরপেক্ষ কেন্দ্রে স্থানান্তরিত করার বিষয়ে এসিসি সভাপতি মিঃ জয় শাহের গতকালের মন্তব্যে পিসিবি বিস্মিত ও হতাশ। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বোর্ড সদস্য বা পাকিস্তান ক্রিকেট বোর্ড (ইভেন্টের আয়োজক)-এর সাথে কোনো আলোচনা বা পরামর্শ ছাড়াই মন্তব্যটি করা হয়েছে। এসিসি বোর্ডের সদস্যদের কাছ থেকে সমর্থনের পরে পাকিস্তানকে এসিসি এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে ভূষিত করার এসিসি বৈঠকের সভাপতিত্ব করার পরে, মিঃ শাহের এসিসি এশিয়া কাপ স্থানান্তরের বিবৃতি স্পষ্টতই একতরফাভাবে করা হয়েছে। এটি সেই দর্শন ও চেতনার বিপরীত যার জন্য ১৯৮৩ সালের সেপ্টেম্বরে এশিয়ান ক্রিকেট কাউন্সিল গঠিত হয়েছিল – একটি সংযুক্ত এশিয়ান ক্রিকেট সংস্থা যা সদস্যদের স্বার্থ রক্ষার জন্য এবং এশিয়ায় ক্রিকেট খেলাকে সংগঠিত, বিকাশ ও প্রচারের জন্য গঠিত।”

“এই ধরণের বিবৃতির প্রভাবে এশিয়া ও আন্তর্জাতিক ক্রিকেট বিশ্ব বিভাজিত হতে পারে এবং ভারতে ২০২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের যাওয়াও ক্ষতিগ্রস্ত হতে পারে এবং ২০২৪-২০৩১ সময়কালে আয়োজিত ভারতে আইসিসি ইভেন্টগুলিকে প্রভাবিত করতে পারে৷”

“পিসিবি এখন পর্যন্ত এসিসির সভাপতির বক্তব্যের বিষয়ে এসিসির কাছ থেকে কোনো আনুষ্ঠানিক যোগাযোগ বা ব্যাখ্যা পায়নি। পিসিবি এখন এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে যত তাড়াতাড়ি সম্ভব একটি জরুরি সভা আহ্বান করার জন্য অনুরোধ করেছে যেখানে এই গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।”

তাদের প্রেস বিজ্ঞপ্তিতে পিসিবির বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।