ক্রীড়ালেটেস্ট

[:en]প্রয়াত ফুটবল সম্রাট, অনাথ বিশ্ব ফুটবল[:]

[:en]

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

কাতার বিশ্বকাপ শেষ হতে না হতেই বিশ্ব ফুটবলে শোকের খবর ধেয়ে এলো। প্রয়াত ফুটবল সম্রাট ব্রাজিলিয়ান পেলে। মৃত্যুকালে পেলের বয়স হয় ৮২ বছর। দীর্ঘদিন ধরে কোলন ক্যান্সারের সঙ্গে লড়াই চালান পেলে। বারবার হাসপাতাল আর বাড়ি করতে হয়েছে। কয়েকদিন আগেই বিশ্বকাপ চলাকালীন হৃদযন্ত্রের সমস্যা ও শরীর ফুলে যাওয়ার কারণে তাঁকে সাও পাওলোর হাসপাতালে ভর্তি করা হয়। সেই অবস্থার উন্নতি হয়নি। আরও অবনতি হয়। ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রাজিলের হয়ে তিনবার বিশ্বকাপজয়ী পেলে। বয়স হয়েছিল ৮২ বছর।

ব্রাজিলের জার্সি গায়ে ৯১ ম্যাচে ৭৭ গোল রয়েছে এডসন ডি নাসিমেন্টোর। ফুটবল বিশ্বে যিনি পেলে নামেই পরিচিত ছিলেন। ফলে ডাক্তাররা তাকে বাড়ি ফেরার অনুমতি দেননি। বিশ্বকাপ চলাকালীন তার মৃত্যুর ভুয়ো খবরও ছড়িয়ে পড়ে। যদিও পেলে আর মেয়েরা জানান খবরটি সম্পূর্ণ ভুল তিনি সুস্থ আছেন। আর আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পরে তো মেসিকে অভিনন্দন জানান। কিন্তু এখন সবকিছু অতীত।

দু’বছর আগে ফুটবল রাজপুত্র দিয়েগো মারাদোনা প্রয়াত হন। এবার চলে গেলেন পেলে। বিশ্ব ফুটবল একপ্রকার অনাথ হয়ে গেলো।

প্রথমদিকে পেলে আর মারাদোনার সম্পর্ক ভালো না হলেও পরবর্তীকালে খুব ভালো হয় এবং মারাদোনার প্রয়াণে ভেঙেও পড়েন ফুটবল সম্রাট। এবার হয়ত তারাদের ওপারে দুজনের আধুনিক ফুটবল নিয়ে গভীর আলোচনা হবে। কিন্তু বিশ্ব ফুটবল তাঁদের অভাব প্রতি মুহূর্তে টের পাবে। চিকিৎসকরা বলেছিলেন যে পেলের ক্যান্সার বেড়েছে এবং তিনবারের বিশ্বকাপজয়ী কিডনি এবং কার্ডিয়াক ডিসফাংশনে ভুগছেন। যে কারণে তাঁকে ইনটেনসিভ কেয়ারে রাখা হয়। পেলের ছেলে এডিনহো বাবাকে দেখতে শনিবার হাসপাতালে গিয়েছেন।

পেলের একটি কোলন টিউমার গত বছরের সেপ্টেম্বরে অপারেশন করা হয়েছিল। সেই ক্যান্সার তাঁর অন্য অঙ্গেও ছড়িয়েছে কিনা তা নিয়ে পরিবার বা ডাক্তার কেউই মন্তব্য করেননি। ফলে পেলের মৃত্যু নিয়ে সংশয় রয়েই গেলো।

পেলে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা নেন। ১৯৭৭ সালে পেলে এসে কসমোসের হয়ে কলকাতার ইডেনে খেলে গেছেন মোহনবাগানের বিরুদ্ধে। এরপর ২০১৫ সালে কলকাতায় এসেছিলেন পেলে। কাতার ফুটবল বিশ্বকাপে ব্রাজিলের খেলোয়াড় এবং ভক্তরা বিশ্বকাপ চলাকালীন পেলের ছবি সম্বলিত বিশাল ব্যানার উড়িয়ে পেলেকে শ্রদ্ধা জানান।

বারাক ওবামা থেকে মেসি, রোনাল্ডো নেইমারদের পেলের প্রয়াণে শোকপ্রকাশ – NF Bangla Private Limited (newsfrontbangla.com)

[:]