ক্রীড়া

নাইটদের সম্ভাব্য প্রথম একাদশ

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

শনিবার থেকে শুরু হচ্ছে আইপিএল-এর পঞ্চদশ সংস্করণ। এবারের আইপিএল-এর প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স (kkr)। এই দিন কেমন হতে পারে কেকেআর-এর প্রথম একাদশ, দেখে নিন।

বর্তমানে পাকিস্তানের সঙ্গে অস্ট্রেলিয়ার সিরিজ চলার কারণে এবারের আইপিএল-এর প্রথম পাঁচ আরণ ফিঞ্চ এবং প্যাট কমিন্স’কে পাবে না কেকেআর। এদিকে গত বারের কেকেআরওপেনার শুভমন গিল’কেও ছেড়ে দিয়েছে শ্রেয়স আইয়ারের নেতৃত্বাধীন এই দলটি।

ভেঙ্কটেশ আইয়ার– গতবার কেকেআর-এর হয়ে মিডল অর্ডারে খেলতে নেমে দারুণ ছন্দে ব্যাটিং করেছিলেন। সেই সুবাদে ভারতীয় দলেও সুযোগ পেয়ে যান এই বাঁহাতি ব্যাটারটি। তাই ছন্দে থাকার দরুণ এই মরশুমে কেকেআর-এর হয়ে ওপেন করতে পারেন তিনি।

অজিঙ্ক রাহানে– ভারতীয় দল থেকে বাদ পড়ার পর রঞ্জি ট্রফিতে ভাল পারফরম্যান্স করতে দেখা গিয়েছে রাহানে’কে। তাই ফের নিজেকে প্রমাণ করতে হলে আইপিএল’ই বড় মঞ্চ তাঁর কাছে।

শ্রেয়স আইয়ার– সম্প্রতি এক সাক্ষাৎকারে শ্রেয়স জানিয়েছিলেন তিনি ৩ নম্বরে ব্যাটিং করতে পছন্দ করেন। তাই তিন নম্বরে রাখা হল তাঁকে। শুধু তাই নয় অতীতে মিডল অর্ডারে ব্যাটিং করতে নেমে বহু বার দুরন্ত ব্যাটিং করতে দেখা গিয়েছে কেকেআর অধিনায়ককে।

নীতিশ রানা– কেকেআর-এর হয়ে বেশ কয়েকবার তিন নম্বরে ব্যাটিং করতে দেখা গিয়েছে তাঁকে। তবে শ্রেয়স যদি তিনে নামেন, সেক্ষেত্রে চার নম্বরে ব্যাটিং করতে দেখা যেতে পারে নীতিশ’কে।

স্যাম বিলিংস– উইকেটরক্ষকের পাশাপশি ব্যাটিংয়েও দারুণ কার্যকরী ভূমিকা পালন করতে পারেন বিলিংস।

আন্দ্রে রাসেল– বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও ঝড় তুলতে পারেন রাসেল। যদিও চোটের কারণে বড় সমস্যায় পড়তে হয়েছে তাঁকে। কিন্তু ম্যাচ ফিট থাকলে রাসেলকে বাদ দিয়ে দল সাজাবেন না কেকেআর কোচ ব্র্যান্ডন ম্যাকালাম।

মহম্মদ নবি– এবারের আইপিএল মেগানিলামে নবিকে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। একটা সময় তিনি বিশ্বের সেরা অলরাউন্ডার ছিলেন। তাই তাঁকে দলে রাখতে পারে কেকেআর টিম ম্যানেজমেন্ট।

সুনীল নারিন– চলতি বছরে সুনীলকে রিটেন করেছে কেকেআর কর্তৃপক্ষ। তাই নিজেকে ফের প্রমাণ করতে আইপিএল বড় লক্ষ্য হতে পারে এই ক্যারিবিয়ানের।

শিবম মাভি– ব্যাটিং এর পাশাপাশি বল হাতেও পিচে আগুন ঝরাতে পারেন শিবম।

উমেশ যাদব– ভারতীয় দলে নিয়মিত সুযোগ পেতে দেখা যায়না উমেশ’কে। তাই কেকেআর’এ সুযোগ পেলে নিজেকে ফের প্রমাণ করাটাই বুদ্ধিমানের কাজ হবে তাঁর।

বরুণ চক্রবর্তী– গত বারের আইপিএল’এ প্রায় প্রতিটি ম্যাচেই কেকেআর-এর হয়ে খেলেছেন। তাই এবারেও তাঁর ঘূর্ণি’কে কাজে লাগাবে কেকেআর।