স্থানীয়

প্রতারণার অভিযোগে পোস্টমাস্টার গ্রেফতার

এনএফবি, ঝাড়গ্রামঃ

‘সুকন্যা সমৃদ্ধি যোজনার স্কীমে’ প্রতারণার অভিযোগে এক পোস্টমাস্টারকে গ্রেফতার করল বেলপাহাড়ি থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃত পোস্টমাস্টারের নাম অমল ঘোষ(৫৮)। তাঁর বাড়ি বেলপাহাড়ি থানার গজপাথর গ্রামে। বর্তমানে তিনি পরিবার নিয়ে থাকেন ঝাড়গ্রাম শহরের উত্তর বামদা এলাকায়।

পুলিশ ও পোস্ট অফিস সূত্রে জানা গিয়েছে, বেলপাহাড়ি ব্লকের ঠাকুরাণপাহাড়ি পোস্ট অফিসের পোস্টমাস্টার ছিলেন অমল ঘোষ।পুলিশ প্রতারণা (৪০৯ নং) ধারায় মামলা রুজু করে তাঁর বিরুদ্ধে । ধৃতকে ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত সিজেএম বিচারক সুপ্তি সরকারের এজলাসে তোলা হয়। মামলার তদন্তকারী অফিসার সরকারি টাকা তছরূপের জন্য সাতদিনের পুলিশি হেফাজতের আবেদন করেন। বিচারক তদন্তের স্বার্থে চার দিনের পুলিশি হেফাজত মঞ্জুর করেছেন।

বেলপাহাড়ির মাছকাঁদনা গ্রামের বাসিন্দা স্বপন মণ্ডল তাঁর মেয়ে তনুশ্রী মণ্ডলের নামে ঠাকুরাণপাহাড়ি পোস্ট অফিসে ১৫০০ টাকা দিয়ে একটি ‘সুকন্যা সমৃদ্ধি যোজনার স্কীমের’ নতুন অ্যাকাউন্ট চালু করেন। ২০২১ সালের ২৩ জুন ওই পোস্ট অফিসে গিয়ে ফের ওই অ্যাকাউন্টে ১২ হাজার টাকা জমা দেন। স্বপন মণ্ডল বলেন,‘যে দিন ১২ হাজার টাকা জমা দিয়েছিলাম। তখন মেয়ের ওই পাসবুকে হাতে লিখে পোস্ট অফিসের স্ট্যাম্প দিয়ে স্বাক্ষর করেন পোস্টমাস্টার। কিন্তু বাস্তবে ওই টাকা জমা পড়েনি মেয়ের অ্যাকাউন্টে। বিষয়টি আমি ঝাড়গ্রামের হেড পোস্ট অফিসে জানাই।’ ঘটনার তদন্ত শুরু করেন ঝাড়গ্রাম সাব-ডিভিশনের ইন্সপেক্টর অফ পোস্ট সুমন্তকুমার দাস। তদন্তে প্রতারণার বিষয়টি উঠে আসার পর পোস্টমাস্টারকে সাসপেণ্ড করে এবং বেলপাহাড়ি থানায় চলতি বছরের ২৮ জানুয়ারি পোস্টমাস্টারের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন ঝাড়গ্রাম সাব-ডিভিশনের ইন্সপেক্টর অফ পোস্ট সুমন্তকুমার দাস।