ক্রীড়া

ডিকের প্রশংসা করে পন্থকে একহাত স্টেইনের

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ক্রিকেটীয় জীবনে খারাপ সময় আসেনি এমন খেলোয়াড় খুব কম রয়েছেন। ঠিক তেমনই, দীর্ঘ দিন অফ ফর্মে ছিলেন দীনেশ কার্তিক। তবে চলতি বছরের আইপিএল থেকে ফের হারানো ছন্দ ফিরে পেয়েছেন তিনি। সম্প্রতি দারুন ব্যাটিং’ও করছেন। তাই তাঁকে প্রশংসায় ভরালেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন কিংবদন্তি পেসার ডেল স্টেইন। অন্যদিকে, ঋষভ পন্থ’কেও খোঁচা মারতে ছাড়েননি তিনি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টি২০ সিরিজের চতুর্থ ম্যাচে দুরন্ত জয় পেয়েছেন ভারতীয় দল। এই ম্যাচে ভাল পারফরম্যান্স করেছেন দীনেশ। ছয় নম্বরে ব্যাট করতে নেমে ২৭ বলে ৫৫ রানের ইনিংস খেলেছেন তিনি। সেই সঙ্গে এ দিন ম্যাচের সেরা ক্রিকেটারও হয়েছেন দীনেশ। জাতীয় দলের অভিজ্ঞ এই ক্রিকেটার ছন্দে ফিরলেও নিজেকে আবারও প্রমাণ করতে পারেননি পন্থ। চতুর্থ ম্যাচে চার নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ১৭ রান করলেন তিনি। তাই এই প্রসঙ্গে স্টেইনের মত,” বড় খেলোয়াড়দের জীবনে খারাপ সময় আসলে সেখান থেকে তাঁরা শিক্ষা নেন কিন্তু পন্থ তা করেননি। চলতি সিরিজে পন্থ চার বার সুযোগ পেলেন, কিন্তু তাও নিজেকে প্রমাণ করতে পারলেন না। ভাল খেলোয়াড়রা তাদের ভুলগুলি থেকে শিক্ষা নেন। কিন্তু ও নেয়নি। অন্যদিকে ডিকে প্রায় প্রতিবারই নিজেকে প্রমাণ করছেন এবং সেই সঙ্গে নিজের ক্লাস টাও দেখিয়ে দিচ্ছেন। যদি বিশ্বকাপে নিয়ে যাওয়ার কথা কেউ বলেন, তা হলে যিনি ছন্দে রয়েছেন তাঁকেই নিয়ে যাওয়া উচিত। ডিকে দারুন ছন্দে রয়েছে। ও যদি এই ভাবেই খেলে তা হলে ওকে আসন্ন বিশ্বকাপে সুযোগ দেওয়া উচিত।” তিনি আরও বলেন, “ও উইকেট কিপিংটাও ভাল করছে। উইকেটের পিছনে দাঁড়িয়ে খেলাটা ও খুব ভাল করে বোঝার চেষ্টা করে। ও বুঝতে পারে বোলার কোথায় বল করতে চাইছে। সেই কারণেই ও ভাল সুইপ মারতে পারে। এছাড়াও ও যেমন ভাবে শটগুলো মারে তাতে বোঝা যায় ও খেলাটা ভাল করে বুঝে নিয়েছে।”
রাজকোটে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভাঙেন ডিকে। সবচেয়ে বর্ষীয়ান ক্রিকেটার হিসেবে টি-২০ ক্রিকেটে অর্ধশতরানের নজির গড়লেন ভারতের উইকেটকিপার ব্যাটার। ২৭ বলে ৫৫ রানের ইনিংস খেলেন ডিকে। চার বছর আগে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই ৩৬ বছর ২২৯ দিনে অর্ধশতরান করেছিলেন ধোনি।