মহরমের প্রস্তুতি ইমামবাড়া সহ লালবাগে

এনএফবি,মুর্শিদাবাদঃ

আগামী ১০ই আগষ্ট মহরম। কোভিড মহামারি পরিস্থিতি ভুলে দীর্ঘ দুই বছর পরে এই মহরম পালিত হবে ইমামবাড়া সহ লালবাগে। বর্তমানে নয় দিন ধরে চলছে সেই শোকের দিনযাপন। দশম দিনে হবে মহরম, শোকের দিন। বর্তমানের ছোটে নবাব রেজা আলি মির্জা সহ অনেকেই এই নয় দিন ধরে শোক জ্ঞাপনে অংশ গ্রহণ করেছেন। হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের সম্প্রীতির এক মেল বন্ধন এই মহরম উৎসব।
মূলত লাঠিখেলা, মর্সিয়া গান গেয়ে, বুক চাপড়ে, তাজিয়া ও যুদ্ধাস্ত্র সহযোগে ‘কারবালা’র ময়দানে যাওয়া, ক্ষীর-খিচুড়ি বিতরণ করার মতো বিভিন্ন আচার-অনুষ্ঠানে মহরম মাসের নয় দিন পরে দশম দিবস, অর্থাৎ আশুরা পালন করে। আরবি ভাষায় আশুরা মানে দশম।

রেজা আলি মির্জা, ছোটে নবাব। নিজস্ব চিত্র
রেজা আলি মির্জা, ছোটে নবাব। নিজস্ব চিত্র

সেই মহরম উৎসবকে সামনে রেখে প্রতি বছর এশিয়ার সর্ববৃহৎ মুর্শিদাবাদের নিজামত ইমামবাড়ার সামনে অর্থাৎ হাজারদুয়ারির সামনের ফাঁকা মাঠে প্রতি বছর মহরমের মেলা বসে। এই মেলা মূলত মহরম মাসের ৬ তারিখ থেকে ১১ তারিখ পর্যন্ত চলে। তবে করোনার মহামারীর কারণে গত দুই বছর কোনো মেলা হয়নি এবং ইমামবাড়ার ভেতরেও কিন্তু বহু বিধি-নিষেধের মধ্য দিয়ে মহরম উৎসব পালন করা হয়েছিল। দুই বছর পর মহরমের আগে নয় দিন ধরে শোকের দিন।যাতে অংশ গ্রহণ করে নবাব বংশের ছোটে নবাব রেজা আলি মির্জা।

নিজস্ব চিত্র

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.