প্রদেশফিচার

প্রশ্নপত্র ফাঁস, যোগী রাজ্যে ফের বাতিল পরীক্ষা

এনএফবি ডেস্ক, লখনউঃ

প্রশ্নফাঁসের কারণে বুধবার উত্তরপ্রদেশে বাতিল হল দ্বাদশ শ্রেণির ইংরেজি পরীক্ষা। রাজ্যের ২৪ টি জেলায় এই নির্দেশ কার্যকর করা হয়েছে। এর আগে পুলিশ নিয়োগের পরীক্ষাতেও প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ায় পরীক্ষা বাতিল হয়েছিল কয়েক মাস আগে।

এ দিন উত্তরপ্রদেশের মাধ্যমিক শিক্ষা পরিষদের অধিকর্তা বিনয় কুমার পাণ্ডে একটি বিবৃতিতে জানিয়েছেন, রাজ্যের ২৪টি জেলায় পরীক্ষা বাতিল করা হয়েছে। তার মধ্যে আগ্রা, মথুরা, আলিগড়, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গোরক্ষপুরও রয়েছে। তিনি বলেছেন, দ্বিতীয়ার্ধের ইংরাজি পরীক্ষা বাতিল করা হয়েছে। যেখানে যেখানে পরীক্ষা প্রথমার্ধে নেওয়া হয়েছে সেগুলিও বাতিল করা হচ্ছে।

জানা গিয়েছে, বালিয়া জেলায় ফাঁস প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ঘুরতে শুরু করে। বাকি জেলাগুলিতে সূচি মেনে পরীক্ষা নেওয়া হবে। এই ২৪টি জেলায় কবে ফের পরীক্ষা হবে তা শীঘ্রই জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে মাধ্যমিক শিক্ষা পরিষদ। প্রসঙ্গত, কোভিডের কারণে দু’বছর পর দশম এবং দ্বাদশের বোর্ড পরীক্ষা অফলাইনে নেওয়া হচ্ছে। গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে পরীক্ষা।
প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে। সিসিটিভি ক্যামেরায় মুড়ে ফেলা হয় স্কুলগুলি। প্রায় তিন লক্ষ সিসিটিভি সমস্ত পরীক্ষা কেন্দ্রে লাগানো হয়েছে যাতে গণ টোকাটুকি আটকানো যায়। জেলাস্তরে কন্ট্রোল রুম থেকে ৮,৩৭৩টি পরীক্ষা কেন্দ্রের ভিডিও ফুটেজ খতিয়ে দেখার ব্যবস্থা করা হয়েছে।
কেউ যদি গণ টোকাটুকিতে ধরা পড়ে তাহলে তার বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইনে (NSA) মামলার হুঁশিয়ারি দিয়েছিল সরকার। মোট ৫১ লক্ষ ৯২ হাজার পরীক্ষার্থী এবার দশম ও দ্বাদশের পরীক্ষা দিচ্ছে। কিন্তু বজ্র আঁটুনি করেও প্রশ্নপত্র ফাঁস আটকানো গেল না।