ক্রীড়ালেটেস্ট

বিরাট পদত্যাগ গ্রহণ করছে না আরসিবি

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এখনও অধিনায়ক হিসেবে বিরাট কোহলির পদত্যাগ স্বীকার করেনি বলে জানা গেছে। কোহলি ২০২১ মরশুমের দ্বিতীয় পর্বে ফ্র্যাঞ্চাইজির অধিনায়ক হিসাবে পদত্যাগ করার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। ২০১৩ সাল থেকে দলকে নেতৃত্ব দিয়ে আসছিলেন কোহলি। ২০০৮ সালে লিগ শুরু হওয়ার পর থেকেই ফ্র্যাঞ্চাইজির অংশ ছিলেন তিনি।

কোহলির পদত্যাগের পরে জায়গাটি খালি রাখা হলেও, সূত্র অনুযায়ী আরসিবি ম্যানেজমেন্ট এখনও আনুষ্ঠানিকভাবে তাঁর পদত্যাগ অনুমোদন করেননি। তার মানে এই নয় যে কোহলিকে আবার অধিনায়ক হিসেবে দেখা যাবে। আরসিবি ১২ই মার্চ তাদের অধিনায়কের নাম ঘোষণা করতে চলেছে। এদিকে, অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল এবং ভারতীয় পেসার মহম্মদ সিরাজের সাথে কোহলিকে আইপিএল ২০২২ মেগা নিলামের আগে ফ্র্যাঞ্চাইজি ধরে রেখেছিল।

কোহলিকে ধরে রাখায় ফ্র্যাঞ্চাইজির সাথে তাঁর সম্পর্ক আরও দীর্ঘমেয়াদী হল। কোহলি দলকে শিরোপা জেতাতে না পারলেও তিনি সন্দেহাতীতভাবে আইপিএলে এত বছর ধরে ফ্র্যাঞ্চাইজির প্রধান মুখ ছিলেন। এদিকে, কোহলি একেবারে স্পষ্টভাবে নেতৃত্বের দায়িত্ব ছেড়ে দেওয়ার অভিপ্রায় স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন। তিনি দায়িত্ব ছেড়ে বলেছিলেন, “আমি আরসিবি ছাড়া অন্য কোনও দলে থাকার কথা ভাবতে পারি না। আমি টুর্নামেন্টের দ্বিতীয় লেগ শুরু হওয়ার আগে আজ সন্ধ্যায় স্কোয়াডের সাথে কথা বলেছি, সবাইকে জানাতে যে এটি আরসিবি-র অধিনায়ক হিসাবে আইপিএলে আমার শেষ পর্ব হতে চলেছে।” ফ্র্যাঞ্চাইজি দ্বারা পোস্ট করা একটি ভিডিওতে কোহলি বলেছিলেন, “আমি আজ সন্ধ্যায় ম্যানেজমেন্টের সাথে কথা বলেছি, যা কিছুক্ষণের জন্য আমার মাথায় ছিল, যেহেতু আমি সম্প্রতি টি-টোয়েন্টি অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছিলাম সেইসাথে আমার কাজের চাপ সামলানোর জন্য, যা গত এত বছর ধরে প্রচুর ছিল।আমি ম্যানেজমেন্টকে স্পষ্ট করে দিয়েছি যে আমি আরসিবি ছাড়া অন্য কোনও দলে থাকার কথা ভাবতে পারি না এবং প্রথম দিন থেকেই এটাই আমার প্রতিশ্রুতি”। তিনি বলেছিলেন “আইপিএলে আমার শেষ ম্যাচ না খেলা পর্যন্ত আমি আরসিবি প্লেয়ার হয়ে থাকব। তবে এটি আনন্দ, হতাশা, সুখ এবং দুঃখের মুহূর্তগুলির নয় বছরের একটি দুর্দান্ত যাত্রা, এবং আমি কেবল আমাকে সমর্থন করার জন্য এবং নিরলসভাবে এবং নিঃশর্তভাবে আমার উপর বিশ্বাস করার জন্য আমার হৃদয়ের নীচ থেকে আপনাদের সকলকে ধন্যবাদ জানাতে চাই”।

আরও পড়ুনঃ কিউইদের বিরুদ্ধে ভরাডুবি ভারতের মহিলাদের

এটি ব্যাপকভাবে অনুমান করা হচ্ছে যে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ফাফ ডু প্লেসি সম্ভবত মেগা নিলামে ৭ কোটি টাকাতে ফ্র্যাঞ্চাইজি দ্বারা আবদ্ধ হওয়ার পরে অধিনায়কত্বের দায়িত্ব নিতে পারেন। চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ, পাঞ্জাব কিংস এবং গুজরাট টাইটান্সের সাথে গ্রুপ বি-তে রাখা আরসিবি, ২৭শে মার্চ মুম্বাইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে পাঞ্জাবের বিরুদ্ধে তাদের ২০২২ সালের অভিযান শুরু করবে।