রাজ্যলেটেস্ট

ফের নিম্নচাপের ভ্রুকুটি, উপকূলবর্তী জেলায় লাল সতর্কতা জারি

এনএফবি,পূর্ব মেদিনীপুরঃ

মধ্য বঙ্গোপসাগরে ঘনিয়ে উঠেছে নিম্নচাপ। এর জেরেই আগামী ২-৩ ঘণ্টার মধ্যে রাজ্যের উপকূলবর্তী জেলা গুলিতে তুমুল ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে দিনভর বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। তবে উপকূলের জেলা গুলিতে মুষলধারে বৃষ্টি হবে। সঙ্গে প্রায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। রাজ্য জুড়েই এ দিন আকাশ মেঘলা থাকবে। দিনভর হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস জানাচ্ছে, মধ্য বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপ তৈরি হচ্ছে। রবিবারের মধ্যে তা আরও ঘনীভূত হবে। পশ্চিমবঙ্গের উপকূলেও সেই নিম্নচাপের প্রভাব পড়বে। এই নিম্নচাপের জেরেই সোমবার থেকে দক্ষিণবঙ্গের জেলা গুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস উত্তর ২৪ পরগণার বেশ কিছু অংশে আর কিছুক্ষণের মধ্যেই নামবে তুমুল বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। লোকজনকে বাইরে বেরতে নিষেধ করা হয়েছে। মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে।

নিজস্ব চিত্র

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, নিম্নচাপটি ওড়িশা উপকূল সংলগ্ন এলাকাতেই সোমবারের পর থেকে শক্তি বাড়াতে পারে । শক্তি বাড়িয়ে নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে এগোতে পারে। ওড়িশা ও বাংলা উপকূলের মাঝে এটি স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা আছে। ওড়িশার পাশাপাশি বাংলাতেও এই নিম্নচাপের প্রভাব পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদেরা।

নিম্নচাপের জন্য মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। মৎস্যজীবীদের জন্য জারি করা হয়েছে লাল সতর্কতা। ওড়িশা বাংলা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে জারি থাকবে লাল সতর্কতা।। পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের সোমবার থেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে। যারা সমুদ্রে মাছ ধরতে গিয়েছেন তাদের রবিবার দিনের মধ্যে উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

এই নিম্নচাপ বাংলাতে প্রভাব ফেললেও দক্ষিণবঙ্গ জুড়েই ভারী বৃষ্টি হবে এমনটা নয়। মূলত উপকূল সংলগ্ন জেলা গুলিতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এখনও পর্যন্ত আবহাওয়া দফতরের আবহাওয়াবিদরা যা অনুমান করছেন তাতে সব থেকে বেশি বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণা এই দুই জেলায়। মঙ্গলবার ও বুধবার দু’দিন বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গে।