ঝাড়ুদার থেকে সৌদি আরবের কোচ হয়ে রূপকথা লিখলেন রেনার

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

আর্জেন্টিনাকে কাতার বিশ্বকাপে ২-১ গোলে হারিয়ে ইতিহাস লিখেছে এশিয়ার সৌদি আরব। আর এর পেছনের কারিগর ফ্রান্সের কোচ রেনার। আর এই কোচের উঠে আসাটা রূপকথার মত। এক সময় সারা রাত ঝাড়ুদারের কাজ করতেন। তারপর সূর্য উঠলেই বল হাতে ছুটে যেতেন মাঠে!

অতীতে সৌদি আরব হারিয়েছিল মরক্কো, বেলজিয়াম, মিশরের মত দলকে। এরপর দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে পেয়েছে বিশ্বকাপ ইতিহাসের চতুর্থ জয়।

বিশ্বকাপে এটাই যে তাদের সেরা সাফল্য। এর পেছনে কোচিং ক্যারিয়ারে সাফল্যও এসেছে রেনারের। তিনি একমাত্র কোচ হিসেবে দুটি ভিন্ন দেশের হয়ে আফ্রিকা কাপ অব নেশনস জিতেছিলেন এই ফরাসি কোচ। সে সময়টা একেবারেই ভালো যায়নি রেনারের। রেনার আসল চমকটা দেখান জাম্বিয়ার কোচ হয়ে। দ্বিতীয় মরশুমেই কাপ অব নেশনসের ফাইনালে আইভরিকোস্টকে হারিয়ে শিরোপা জেতে জাম্বিয়া। এরপর আইভরিকোস্টের হয়েও একই শিরোপা জেতেন রেনার। আইভরিকোস্ট থেকে তিনি পাড়ি জমান লিগ আঁ-র ক্লাব লিলে। তবে সেখানে খুব একটা সুবিধা করতে পারেননি। আবারও ফেরেন জাতীয় দলের দায়িত্বে, এবার মরক্কোর কোচ হয়ে। দায়িত্ব নিয়েই মরক্কোকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে নিয়ে যান। এবারে তার পরবর্তী টার্গেট শেষ ষোলোতে কোয়ালিফাই করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *