জেলাফিচার

বিবর্ণ কুঞ্জনগর ইকো পার্ককে ফের রঙিন করার আবেদন এলাকাবাসীর

এনএফবি, আলিপুরদুয়ারঃ

ফালাকাটা শহর থেকে মাত্র ৭ কিলোমিটার দূরে রাজ্য পর্যটন মানচিত্রে জায়গা করে নিয়েছিল সবুজে ঘেরা কুঞ্জবন ইকো পার্ক ৷ সেখানে একটা সময়ে আনা হয়েছিল নানান প্রজাতির হরিণ, চিতাবাঘ, তৈরি হয়েছিল ওয়াচ টাওয়ার ও বার্ড এ্যাভিয়ারি। এছাড়া পর্যটকদের রাত্রিবাসের জন্যে গড়া হয়েছিল সুদৃশ্য কটেজ,ছিল বোটিং এর ব্যবস্থা। স্থানীয় পর্যটকরা তো বটেই, পর্যটন কেন্দ্রটির ছবির মতো প্রাকৃতিক ক্যানভাসের টানে ভিন রাজ্য ও বিদেশী পর্যটকরাও এক সময় ভিড় জমাতেন সেখানে । ফলে কিছুদিনের মধ্যেই এলাকার অর্থনীতি চাঙ্গা হয়ে ওঠে।

নিজস্ব চিত্র

কিন্তু বছর ছয়েক আগে এক অজানা কারণে কুঞ্জনগর থেকে সব ধরণের বন্যপ্রাণী ও পাখিদের সরিয়ে নিয়ে যাওয়া হয় শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। যার ফলে কিছুদিনের মধ্যেই জৌলুশ হারায় এক সময়ে ডুয়ার্সের রাণি বলে পরিচিত কুঞ্জনগর ইকো পার্ক।বছরের পর বছর ধরে চরম অবহেলায় পড়ে থাকতে থাকতে বর্তমানে একেবারেই বিবর্ণ হয়ে পড়েছে এক সময়ের সবুজে ঘেরা ইকো পার্কটি। পর্যটকরা মুখ ফিরিয়ে নেওয়ার দরুণ মুখ থুবড়ে পড়েছে এলাকার অর্থনীতি ৷ যার সরাসরি প্রভাব গিয়ে পড়তে শুরু করেছে স্থানীয় বনাঞ্চলে। কবে ফের হৃত গৌরব ফিরে পাবে কুঞ্জনগর তা নিয়ে তেমন কোনো আশার বাণী শোনাতে পারেননি বনকর্তারা।

নিজস্ব চিত্র

স্থানীয় মানুষেরা চাইছেন, ফের সাজিয়ে তোলা হোক বিবর্ণ কুঞ্জনগরকে। ওই বিষয়ে বনদপ্তরের কাছে তাঁদের একান্ত অনুরোধ, নিজেদের রুটিরুজি বাঁচিয়ে রাখার জন্য পুনরায় কুঞ্জনগর ইকো পার্ককে পূর্বাবস্থায় ফিরে পেতে চান তাঁরা ।

নিজস্ব চিত্র

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।