উত্তরাখণ্ডের প্রদেশ ব্র্যান্ড অ্যাম্বাসাডর হলেন ঋষভ পন্থ

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ঋষভ পন্থকে উত্তরাখণ্ডের ‘স্টেট ব্র্যান্ড অফ অ্যাম্বাসাডর’ নিযুক্ত করা হয়েছে। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি টুইটারে এই ঘোষণা করেছেন। তিনি বলেছেন যে এই পদক্ষেপটি উত্তরাখণ্ডের যুবকদের খেলাধুলা এবং জনস্বাস্থ্যের প্রতি উৎসাহ পেতে সহায়তা করবে।

“রাজ্য সরকার দেবভূমির ছেলে এবং ভারতীয় ক্রিকেট দলের প্রতিভাবান খেলোয়াড় ঋষভ পন্থকে রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসাবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখণ্ডের তরুণদের খেলাধুলা এবং জনস্বাস্থ্যের প্রতি উৎসাহিত করার লক্ষ্যে। আপনার জন্য শুভ কামনা!” ধামি হিন্দিতে পন্থের ছবি সহ টুইট করেছেন।

একটি রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়া সত্যিই মর্যাদাপূর্ণ এবং উত্তরাখণ্ডে জন্মগ্রহণকারী খেলোয়াড় মাত্র ২৪ বছর বয়সে এটি অর্জন করলেন। পন্থ ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন। তিনি এখনও পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ৫৪টি ম্যাচ খেলেছেন এবং ১২৬.৩২ স্ট্রাইক রেটে ৮৮৩ রান করেছেন। এই ফর্ম্যাটে তাঁর তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে।

এ বছরই প্রথমবার টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেন পন্থ । এই বছরের জুনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন পন্থ । এবং তিনি টি-২০তে ভারতীয় অধিনায়ক হওয়ার দ্বিতীয়-কনিষ্ঠ ক্রিকেটার হয়েছেন। তিনটি ফর্ম্যাট ধরলে তিনি মেন ইন ব্লুর নেতৃত্ব দেওয়া অষ্টম-কনিষ্ঠতম খেলোয়াড়।

টেস্টে পন্থ ২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর অভিষেক হয়েছিল। প্রথম ইনিংসে ২৪ রানের বেশী করতে না পারলেও টেস্ট কেরিয়ার শুরু করেছিলেন দুর্দান্ত ভঙ্গিতে। পন্থ টেস্টে প্রথম রান করেন একটি ছক্কা মেরে এবং তিনি এই অনন্য কীর্তি অর্জনকারী প্রথম ভারতীয় হন।

সেই সিরিজে পন্থ টেস্ট ক্রিকেটে আরেকটি অবিশ্বাস্য রেকর্ড গড়েন। শেষ ম্যাচে তাঁর প্রথম টেস্ট সেঞ্চুরি করেন এবং প্রথম ভারতীয় উইকেটকিপার-ব্যাটার হিসেবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সেঞ্চুরি করেন। এক বছর পরে তিনি প্রথম ভারতীয় উইকেটকিপার হয়েছিলেন যিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের নিজেদের মাঠে টেস্টে সেঞ্চুরি করেছিলেন। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) রেকর্ড গড়তে পন্থের প্রয়োজন হয়েছিল মাত্র ১৩৭ বল।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.