স্থানীয়

ফসলের ক্ষতি পূরণ এবং হাতির দলকে অন্যত্র সরানোর দাবিতে পথ অবরোধ ঝাড়গ্রামে

এনএফবি, ঝাড়গ্রামঃ

ফসলের ক্ষতিপূরণ এবং এক দল হাতিকে অন্যত্র সরানোর দাবি জানিয়ে বৃহস্পতিবার সকাল থেকে পথ অবরোধ শুরু করলো ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের দুধকুন্ডি এলাকার বাসিন্দারা । সাঁকরাইল ব্লকের দুধকুন্ডি খড়্গপুর বনবিভাগের কলাইকুন্ডা রেঞ্জের অন্তর্গত ।

জানা গিয়েছে, দুধকুন্ডি এলাকায় জঙ্গল থাকায় মাঝেমধ্যে হাতির আনাগোনা রয়েছে । কিন্তু এগারো দিন ধরে দশটি হাতির একটি দল দুধকুন্ডির জঙ্গলে রয়েছে । দুধকুন্ডি, বিন্নি গোবিন্দপুর, হাড়িভাঙ্গা সহ বিভিন্ন এলাকায় প্রতিদিন রাত হলেই খাবারের খোঁজে ধানের জমিতে হানা দিচ্ছে হাতির দলটি । ধান খাওয়ার পাশাপাশি করোলা, ভেন্ডি সহ বিভিন্ন ফসলের জমিতে হানা দিয়ে ব্যাপক ফসলের ক্ষতি করছে হাতির দলটি । হাতি গুলোকে অন্যত্র সরানোর জন্য বনদপ্তরকে জানানো হলেও বনদপ্তর থেকে কোন সদুত্তর পাওয়া যায়নি । এর মধ্যেই মঙ্গলবার রাত্রে কলাইকুন্ডা রেঞ্জের বাগমারির দিক থেকে প্রায় ৫০ টি হাতির একটি দল ঢুকে পড়েছে দুধকুন্ডির জঙ্গলে । দুটি হাতির দল প্রতিদিন রাত হলেই খাবারের খোঁজে ফসলের জমিতে নেমে পড়ছে । যার ফলে প্রায় ৫০০ থেকে ৭০০ বিঘা জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি গ্রামবাসীদের । বনদপ্তর কে বহুবার জানিও কোন সদুত্তর না পেয়ে বাধ্য হয়ে এদিন সকাল আটটা থেকে দুধকুন্ডি এলাকায় পথ অবরোধ শুরু করেন দুধকুন্ডি গ্রামের বাসিন্দারা । পথ অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় সাঁকরাইল থানার পুলিশ । পুলিশ পথ অবরোধ তুলে নেওয়ার জন্য গ্রামবাসীদের অনুরোধ করলে গ্রামবাসীরা জানান বনদপ্তর কে এখানে এসে সুরাহা না করা পর্যন্ত পথ অবরোধ চলবে । ঘটনাস্থলে পৌঁছায় বন দফতরের কর্মীরা । হাতির সমস্যা নিয়ে গ্রামবাসীদের সঙ্গে আলোচনা শুরু করেছেন বনদপ্তরের কর্মীরা বলে জানা গিয়েছে ।

দুধকুন্ডি গ্রামের বাসিন্দা পরিমল মাহাতো বলেন, “দুধকুন্ডিতে জঙ্গল থাকায় প্রায়ই হাতি আসে কিন্তু একদিন পরে হাতি গুলি চলে যায় সে রকম কোনো ক্ষয়ক্ষতি হয় না । কিন্তু এগারো দিন আগে থেকে এখানে দশটি হাতির একটি দল রয়েছে যা অন্য কোথাও যাচ্ছে না প্রতিদিন রাত হলেই খাবারের খোঁজে ধান জমিতে হানা দিচ্ছে । এখনো পর্যন্ত প্রায় ৫০০ থেকে ৭০০ বিঘার ফসল নষ্ট করেছে” । তিনি আরও বলেন, “দুধকুন্ডির জঙ্গল থেকে হাতিগুলোকে অন্যত্র যেতে দিচ্ছে না বিভিন্ন গ্রামের বাসিন্দারা। হাতি অন্যত্র যাওয়ার চেষ্টা করলেই বোম ফাটিয়ে হুলা দেখিয়ে হাতি গুলিকে আবার এই জঙ্গলে ফিরিয়ে দিচ্ছে । বনদপ্তর কে জানানো হলে তাদের কোন ভ্রূক্ষেপ নেই এই বিষয়ে । তাই বাধ্য হয়ে পথ অবরোধ করা হয়েছে। ফসলের ক্ষতিপূরণ ও হাতিগুলোকে অন্যত্র সরানো হলে এই পথ অবরোধ তুলে নেওয়া হবে “। যদিও এই বিষয়ে বনদপ্তরের কোনো মন্তব্য পাওয়া যায়নি ।