ক্রীড়া

স্মিথ, কোহলিকে টপকালেন রুট

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

৫ই জুলাই মঙ্গলবার জো রুট বার্মিংহ্যাম টেস্টের পঞ্চম দিনে তাঁর ২৮তম টেস্ট সেঞ্চুরি করেন এবং টেস্টের নিয়ন্ত্রণ ভারতের হাতের বাইরে নিয়ে যেতে উল্লেখযোগ্য অবদান রাখেন। ডান-হাতি ব্যাটার ২০২১-এর শুরু থেকেই ব্যতিক্রমী ফর্মে রয়েছেন এবং সেই সময় থেকে এখনও অবধি মোট ১০টি সেঞ্চুরি করেছেন। ডান-হাতি ব্যাটার আবার দেখিয়েছেন কেন তাঁকে বর্তমানে ফ্যাব ফোরের মধ্যে সেরা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

অ্যালেক্স লিস ও জ্যাক ক্রলের মধ্যে ১০৭ রানের ওপেনিং জুটির পর ইংল্যান্ড দ্রুত দুই উইকেট হারানোর পরে রুট ব্যাট করতে আসেন। শীঘ্রই, থ্রি লায়ন্স ২.২ ওভারের ব্যবধানে ১০৭/০ থেকে তিন উইকেটে ১০৯ হয়ে যায় এবং ইংল্যান্ড প্রবল চাপের মুখে পড়ে।সেখান থেকে, রুট জনি বেয়ারস্টোরের সাথে হাত মিলিয়েছিলেন এবং ইংল্যান্ডকে কেবল অনিশ্চিত অবস্থান থেকে রক্ষাই করেননি, বরং জয়ের লক্ষ্যে পৌঁছে দিয়েছেন। ভারতীয় বোলাররা তাঁর ছন্দ ভাঙতে ব্যর্থ হওয়ায় রুট ৭১ বলে হাফ সেঞ্চুরি করেন। চতুর্থ দিনের শেষে তিনি ৭৬ রানে অপরাজিত থাকেন এবং যে ছন্দে খেলা ছেড়েছিলেন সেখান থেকেই পঞ্চম দিনের খেলা চালিয়ে যান। ৬৬তম ওভারে, জসপ্রিত বুমরাহকে দুটি চার মেরে সেঞ্চুরির কাছাকাছি পৌঁছে যান প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক।

পরের ওভারের প্রথম বলে, ইয়র্কশায়ারের এই প্রতিভাবান ব্যাটার মহম্মদ সিরাজকে একটি দর্শনীয় চার মেরে তিন অঙ্কের রানে পৌঁছন। রুট ২০২২ সালে তাঁর পঞ্চম টেস্ট সেঞ্চুরি করলেন এবং কেন তিনি টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বর ব্যাটার তার আরও একটি প্রমাণ দিলেন। ম্যাচ শেষে তিনি বেয়ারস্টোরের সঙ্গে ২৬৯ রানের অপরাজিত পার্টনারশিপে জড়িত থাকলেন। সেঞ্চুরি করে আরও খুলে রান করতে থাকেন রুট এবং একটি ওভারে শার্দূল ঠাকুরের ডেলিভারিতে র‍্যাম্প শট খেলে ছক্কাও হাঁকান।

সেঞ্চুরি করার পর রুট স্টিভ স্মিথ ও বিরাট কোহলির ২৭টি টেস্ট সেঞ্চুরির সংখ্যাও ছাড়িয়ে গেছেন। বর্তমানে সক্রিয় ক্রিকেটারদের মধ্যে রুটের ২৮ টি টেস্ট সেঞ্চুরির চেয়ে বেশী সেঞ্চুরি অন্য কোন ব্যাটারের নেই।

আরও পড়ুনঃ দুরন্ত জয় ভারতের – NF Bangla Private Limited (newsfrontbangla.com)

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।