ক্রীড়া

কপিলের বিশ্বকাপ জয়ের স্মৃতিতে আবেগপ্রবণ সচিন

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

১৯৮৩ সালে ভারত প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জয় করেছিল কপিল দেব নিখাঞ্জের নেতৃত্বে। সেই স্মৃতিতে গিয়ে আবেগপ্রবণ সচিন রমেশ তেন্ডুলকার। এদিন সচিন ভারতের বিশ্বকাপ জয়ে কপিল দেবের লর্ডসের ব্যালকনিতে কাপ তোলা এবং সচিনের বায়োপিকে শৈশবের সচিনের চরিত্রে অভিনয় করা ছেলের ছবি (যেখানে ছবিতে কপিলের ভারত বিশ্বকাপ জেতার পরে দশ বছরের সচিন রাস্তায় নেমে সেলিব্রেশন করছে )দুটো পাশাপাশি রেখে টুইটে লেখেন,” জীবনের কিছু মুহূর্ত তোমাকে প্রেরণা জোগায়। আজকের দিনে আমরা ১৯৮৩ সালে বিশ্বকাপ জিতি। সেটা দেখার পরে আমিও এটা চেয়েছিলাম।” প্রসঙ্গত অতীতে সচিন বহুবার জানান যে ১৯৮৩ সালের ভারতের বিশ্বকাপ জেতাই তাকে ক্রিকেট খেলতে প্রেরণা জোগায় এবং তার স্বপ্ন ছিল দেশকে বিশ্বকাপ জেতানো। যদিও কেরিয়ারের শেষ লগ্নে এসে ২০১১ সালে বিশ্বকাপ জেতেন সচিন। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত ২৮ বছর পরে বিশ্বকাপ জয় করে। এরপরে সচিন বলেন,”স্বপ্নকে তারা করো কারণ স্বপ্ন সত্যি হয়।”
১৯৯২ থেকে ২০১১ মোট ছয়টি বিশ্বকাপে সচিন ভারতের প্রতিনিধিত্ব করেছেন। অবশেষে সচিনের নিজের ঘরের মাঠ ওয়াংখেড়েতে ভারত বিশ্বকাপ জেতে শ্রীলঙ্কাকে ছয় উইকেটে হারিয়ে।

১৯৮৩ বিশ্বকাপ ফাইনালে টস জিতে লয়েডের ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে পাঠিয়েছিল ভারতকে। ওয়েস্ট ইন্ডিজের চার জন জোরে বোলারের বিরুদ্ধে চূড়ান্ত ব্যাটিং ভরাডুবিতে ভারত ১৮৩ রানে অলআউট হয়ে গিয়েছিল। কৃষ্ণমাচারি শ্রীকান্ত ছিলেন ভারতের সর্বোচ্চ রান শিকারি। ৩৮ রান করেছিলেন তিনি। সন্দীপ পাতিলের ব্যাট থেকে আসে ২৭ রান। সুনীল গাভাসকর পুরো বিশ্বকাপে যেমন ব্যর্থ ফাইনালেও তেমনই ব্যর্থ হন, মাত্র ২ রান করেন । কপিল করেছিলেন ১৫ রান। এই রান তাড়া করে জিততে পারেনি ৭৫ ও ৭৯ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। মহিন্দর অমরনাথ ও মদন লাল তিন উইকেট করে তুলে নিয়ে ক্যারিবিয়ান ব্যাটিং লাইন-আপ গুঁড়িয়ে দিয়েছিলেন। ভারত ৪৩ রানে ম্যাচ জিতেছিল। দেশে ফেরার পর ভারতীয় ক্রিকেট দলকে নিয়ে উৎসব শুরু হয়ে গিয়েছিল সব জায়গায়। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ব্যক্তিগতভাবে দেখা করেছিলেন ক্রিকেট দলের সঙ্গে। দিল্লির প্রধানমন্ত্রী নিবাসে। ভারতের প্রথম বিশ্বকাপ জয় নিয়ে বলিউডে তৈরি হয়েছিল রণবীর সিং অভিনীত ৮৩ নামক সিনেমা। গত বছরে সেই ছবি মুক্তি পায় ৮৩-র বিশ্বকাপ জয়ের ২৮ বছর পর ভারত দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিল।

আরও পড়ুনঃ ১৯৮৩ জয়ের স্মৃতিতে গিয়ে ফিটনেস নিয়ে বড় কথা বললেন চিকা – NF Bangla Private Limited (newsfrontbangla.com)

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।