সৌদি আরবে পাড়ি দিচ্ছে সন্তোষ ট্রফি

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

নতুন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবের হাত ধরে এগিয়ে যাচ্ছে ভারতীয় ফুটবল। তার প্রথম ধাপ বলা যায় সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ফেব্রুয়ারিতে প্রাচীন সন্তোষ ট্রফি মূলপর্ব অনুষ্ঠিত হবে সৌদিতে। শুক্রবার সৌদি আরবের ফুটবল ফেডারেশনের সঙ্গে মউ স্বাক্ষরিত হল সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের।

দাম্মামে এই ঐতিহাসিক চুক্তির সময় উপস্থিত ছিলেন ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে এবং সচিব সাজি প্রভাকরণ। সৌদি আরব ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে হাজির ছিলেন প্রেসিডেন্ট ইয়াসির আল মিশাল এবং সচিব ইব্রাহিম আল কাসিম।

দায়িত্ব নেওয়ার পরই ফেডারেশনের নতুন সভাপতি জানিয়েছিলেন, সন্তোষ ট্রফির হারিয়ে যাওয়া জৌলুস ফিরিয়ে আনতে চান। আরও বড় আকারে ঐতিহ্যবাহী ট্রফি করতে চান। সেই অনুযায়ী সৌদি আরবের ফুটবল ফেডারেশনের সঙ্গে কথাবার্তা এগোন।

সেইসঙ্গে ম্যাচগুলো টিভিতে সম্প্রচার করারও ব্যবস্থা করা হবে। গতবার সন্তোষ ট্রফির ম্যাচ টিভিতে দেখানো হয়নি।তবে এবারে নতুন ফেডারেশন কর্তারা তৎপর।

সৌদি আরবে একটা বড় সংখ্যক ভারতীয়র বসবাস রয়েছে। ভারতীয় ফুটবলের সঙ্গে তাঁদের যুক্ত করার পাশাপাশি রাজ্য স্তরের ফুটবলারদের নতুন করে স্বপ্ন দেখাবে এই পদক্ষেপ। তাই সন্তোষ ট্রফির নক আউট পর্বের ম্যাচগুলো সৌদি আরবের কয়েকটা শহরে করার ইচ্ছা রয়েছে ফেডারেশনের। এছাড়াও প্রতিনিয়ত পুরুষ এবং মহিলাদের ইয়ুথ টুর্নামেন্ট এই দেশে করতে চান ফেডারেশনের কর্তারা।

কল্যাণ চৌবে বলেন, “ভারতীয় ফুটবলের জন্য খুব ভাল ডেভেলপমেন্ট। আমরা ভারতীয় ফুটবলের জন্য একটা নতুন মঞ্চ তৈরি করতে চাই। বিশ্বের সমস্ত ভারতীয় ফ্যানদের কাছে ফুটবল পৌঁছে দিতে চাই। আমাদের এই প্রচেষ্টা সফল করতে সাহায্য করার জন্য সাফকে ধন্যবাদ।” সৌদি আরব বিশ্বকাপে প্রতিনিধিত্ব করে। তাঁদের ফুটবল পরিকাঠামো যথেষ্ট উন্নত মানের। ফেডারেশন সচিব সাজি প্রভাকরণ মনে করেন, এই পদক্ষেপ ভারতীয় ফুটবলকে এগিয়ে নিয়ে যাবে। সৌদি আরবের আল খবরে অনূর্ধ্ব-১৭ ভারতীয় দলের সঙ্গে দেখা করেন কল্যাণ চৌবে এবং সাজি প্রভাকরণ। এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপ কোয়ালিফায়ার জেতার জন্য ভারতীয় দলকে অভিনন্দন জানান ফেডারেশনের সভাপতি এবং সচিব। গতবার সন্তোষ ট্রফির মূল পর্বর ম্যাচ হয় কেরালাতে। ফাইনালে কেরালার কাছে ট্রাইবেকারে হেরে যায় বাংলা। ২০১৭ সালে শেষবার সন্তোষ ট্রফি চ্যাম্পিয়ন হয় বাংলা।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।