ক্রীড়া

ঘোষিত আইপিএলের সূচি, উদ্বোধনী ম্যাচ চেন্নাই- কলকাতার

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

আইপিএল ১৫তম আসরটি ২৬ মার্চ শুরু হতে চলেছে৷ ২৯ মে খেলা হবে ফাইনাল। তার আগে ১০টি দল চূড়ান্ত গৌরব অর্জনের জন্য দুই মাস ধরে লড়াই করবে৷ মাত্র তিন সপ্তাহ বাকি টুর্নামেন্ট শুরু হতে। বিসিসিআই বহু প্রতীক্ষিত টুর্নামেন্টের সময়সূচী ঘোষণা করেছে। তাতে দেখা যাচ্ছে গত বারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস (সিএসকে) উদ্বোধনী ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মুখোমুখি হবে।

লিগ পর্বে দু’বার করে একে অপরের মুখোমুখি হওয়ার ফর্ম্যাট বদলে এই বছর বিসিসিআই ভিন্ন ফর্ম্যাটে আইপিএলের সূচী স্থির করেছে। ১০টি দলকে দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছে, ‘এ’ এবং ‘বি’, খেতাব এবং প্রত্যেক দলের আইপিএল ফাইনাল খেলার সংখ্যার উপর ভিত্তি করে দলগুলিকে ভাগ করা হয়েছে।

সেই অনুসারে, গ্রুপ এ মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস এবং নতুন প্রবেশকারী লখনউ সুপার জায়ান্টস নিয়ে গঠিত। অন্য পাঁচটি দল, চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, পাঞ্জাব কিংস এবং নতুন অনুপ্রবেশকারী গুজরাট টাইটানস, গ্রুপ বি-এর অংশ।

মহারাষ্ট্রে লিগের সব ম্যাচ খেলা হবে আগেই নিশ্চিত করা হয়েছে, আইপিএল ২০২২-এর সমস্ত লিগ ম্যাচ চারটি ভেন্যুতে খেলা হবে – তিনটি মুম্বাইতে এবং একটি পুনেতে। ওয়াংখেড়ে এবং ডিওয়াই পাটিল স্টেডিয়াম ২০টি ম্যাচ আয়োজন করবে। অন্যদিকে, মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়াম এবং পুনের এমসিএ স্টেডিয়াম ১৫টি ম্যাচের আয়োজক হবে।

প্রকাশিত সূচির হিসাবে, মরসুমের প্রথম দুই ম্যাচব্যাপী দিন ২৭ মার্চ। দুটি নতুন দল যোগ করার কারণে ম্যাচের সংখ্যা বৃদ্ধির ফলে এই মরসুমে বেশ কিছু দিনে দুটি করে ম্যাচ থাকবে। মহারাষ্ট্র সরকার আইপিএল চলাকালীন সমস্ত লিগের ম্যাচের জন্য ২৫% দর্শকদের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্লে অফের কেন্দ্র নিয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আইপিএল ২০২২ প্লে অফের সময়সূচী এখনও প্রকাশ করা হয়নি।