প্রদেশ

বেঙ্গালুরুতে খুলল স্কুল

এনএফবি, নিউজ ডেস্কঃ

বেঙ্গালুরুতে খুলে গেল স্কুল। সোমবার থেকেই করোনা বিধি নিষেধ মেনে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পঠনপাঠন শুরু হল। তুলে নেওয়া হল নাইট কার্ফুও। কর্নাটক রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, মোট করোনা সংক্রমিতদের মধ্যে মাত্র ২ শতাংশের কম হাসপাতালে চিকিৎসাধীন বাড়ছে সুস্থতার সংখ্যা। তাই স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি এই সিদ্ধান্তে নিজেদের খুশির কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছ, শিক্ষক পড়ুয়া থেকে অভিভাবকরা পর্যন্ত।

বাংলায় স্কুল দাবি জোরদার হচ্ছে। প্রতিদিন রাজ্যের বিভিন্ন জায়গায় পড়ুয়া অভিভাবক শিক্ষকদের একাংশ স্কুল খোলার দাবিতে আন্দোলনে সামিল হচ্ছে। মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টেও। যদিও রাজ্য সরকারের তরফে স্কুল খোলার বিষয়ে আগ্রহের কথা বলে সিদ্ধান্ত গ্রহণে ধীরে চলো নীতিকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। স্কুলের বদলে পাল্টা পাড়ায় শিক্ষালয়ের কর্মসূচি চালু করেছে সরকার।

আরও পড়ুনঃ শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে এসএফআইয়ের বিক্ষোভ ঘিরে অশান্তি

তুলনামূলক বিচারে কর্ণাটকের চেয়ে বাংলার করোনা পরিস্থিতি ভালো। পশ্চিমবঙ্গে মৃত্যু সংখ্যা বা সংক্রমণ সংখ্যার গ্রাফ নিম্নমুখী। সোমবার রাজ্যের শিশু রোগ বিশেষজ্ঞদের একটি সংগঠন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছেন। তাঁরা জানিয়েছেন, শিশুদের ক্ষেত্রে অপেক্ষাকৃত মৃদু উপসর্গ দেখা দেয় করোনার। চিঠিতে পরিসংখ্যান দিয়ে তাঁরা জানিয়েছেন, করোনা আক্রান্ত ২.৫ থেকে ৩ শতাংশের কম শিশুর দেহে গুরুতর প্রভাব ফেলতে পারে এই ভাইরাস। পশ্চিমবঙ্গে ১৫ বছর বয়স পর্যন্ত সংক্রমিতদের মৃত্যুর হার ০.০৮ শতাংশও। স্কুল খুললে এই পরিসংখ্যানে কোনও হেরফের হবে না বলেই মনে করছেন চিকিৎসকরা।