জেলা

[:en]চড়কের আগে দেখা মিলল শিব-পার্বতীর![:]

[:en]

এনএফবি, জলপাইগুড়িঃ

বাসের সিটে বসে রয়েছে সাক্ষাৎ শিব-কালী। সঙ্গে ডাকিনী যুগিনী। বাস উঠেই হঠাৎ জ্যান্ত শিব পার্বতীকে দেখে স্বাভাবিক ভাবেই হতভম্ব অন্যান্য যাত্রীরা। কিছুক্ষণ যেতেই তারা শিব পার্বতীর সঙ্গে ফেলফি তুলছেন। রবিবার এমনই দৃশ্য দেখা গেল জলপাইগুড়িতে। তবে শুধু বাসে নয়, শিব-কালী কখনও রাজপথেও হেঁটে বেড়াচ্ছেন আবার কখনও মানুষের দুয়ারে দুয়ারে ঘুরছেন। ঢাকের তালে নৃত্য করতেও দেখা যায় তাদের।
কিন্তু কেন রাস্তায় নামতে হচ্ছে শিব কালীকে?এদিন সংবাদমাধ্যমের পক্ষ থেকে এই প্রশ্ন সরাসরি জিজ্ঞাসা করা হয় শিব-কালীকেই। তাদের দাবি তারা দেবতা নন, সাধারণ মানুষ। দেবতার সাজে সেজেছেন মাত্র। এই সাজকে “সং “বলে। “সং” সেজে আসন্ন চড়ক পূজোর জন্য এভাবে তারা অর্থ সংগ্রহ করে বেড়াচ্ছেন।
চৈত্র মাসের শেষ দিন বা চৈত্র সংক্রান্তিতে পালিত হয় চড়ক পুজো। এটি মূলত বাঙালীদের অন্যতম গুরুত্বপূর্ণ লোকোৎসব। নববর্ষের প্রথম দু-তিন দিনব্যাপী চড়ক পূজার উৎসব চলে। তবে যুগের সঙ্গে তাল মেলাতে গিয়ে আগের থেকে অনেক কম দেখা যায় এমন সং -দের।যা আগে আরও বেশী প্রচলিত ছিল বলেই মত স্থানীয়দের। উল্লেখ্য, শনিবার জলপাইগুড়ি শহরের রাস্তায় এমন কয়েক জনকে সং সেজে নাচ করতে দেখা যায়। যা দেখতে ভীড় জমিয়েছিলেন সাধারণ মানুষও। তাদের বক্তব্য, ‘আগে চৈত্র মাসে প্রচুর সং দেখা যেত যা এখন অনেকটাই কমে গিয়েছে। এদের এমন নাচ দেখে সাধারণ মানুষ আবার পুরনো দিনে হারিয়ে যাচ্ছে বলেই জানা গেছে।

[:]