বিল কমাতে পঞ্চায়েত অফিসে সোলার

এনএফবি, দক্ষিণ দিনাজপুর

অস্বাভাবিক বিদ্যুৎ খরচ থেকে রেহাই পেতে কার্যালয়ের ছাদে বসানো হল নিজস্ব সৌর বিদ্যুৎ ব্যবস্থা। বৃহস্পতিবার কুমারগঞ্জ ব্লকের সমজিয়া গ্রাম পঞ্চায়েত বিদ্যুৎ বিল সাশ্রয়ে অন্য গ্রাম পঞ্চায়েতকেও দিশা দেখাল।

দক্ষিণ দিনাজপুর জেলার ৮ টি ব্লকে রয়েছে ৬৪টি গ্রাম পঞ্চায়েত। এরমধ্যে কুমারগঞ্জ ব্লকে ৮টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে অন্যতম সমজিয়া।

জানা গেছে, কার্যালয়ের বিদ্যুৎ-সহ এই পঞ্চায়েতের অন্তর্গত বিভিন্ন এলাকায় পথবাতি দরুণ মাসে বিরাট আর্থিক ব্যয় হয়। যার ফলে প্রতিমাসে অন্তত ৭০-৮০ হাজার টাকা বিদ্যুৎ বিল আসে এই পঞ্চায়েতে। বকেয়া জমতে জমতে সেই বিলের অঙ্ক হয়েছে বিরাট। এই কারণেই পঞ্চায়েতের পক্ষ থেকে কার্যালয়ের ছাদ জুড়ে বসানো হল রুফ টপ সোলার পাওয়ার অর্থাৎ ছাদের সৌর বিদ্যুৎ ব্যবস্থা। এরজন্য ফিফটিন(১৫) ফিনান্সের ১১ লক্ষ টাকা ব্যয় হয়েছে। এই ব্যবস্থায় বিদ্যুৎ বিলের বড় অর্থ সাশ্রয় হবে বলে দাবি কর্তৃপক্ষর।

এ দিন পঞ্চায়েত প্রধান রুনা লাইলা বেগম বলেন, তিনি প্রধান হওয়ার পর দেখেন পঞ্চায়েতের প্রচুর বকেয়া বিদ্যুৎ বিল পরে রয়েছে। অথচ ট্যাক্স সংগ্রহ ছাড়া তাদের অন্য কোনো আয়ের পথ না থাকায় সমস্যায় পরতে হয়। অবশেষে সেই সমস্যা থেকে রেহাই পেতেই এই ব্যবস্থার পরিকল্পনা তিনি করেছিলেন বলে জানান।

পাশাপাশি উৎপাদিত বিদ্যুৎ দিয়ে পঞ্চায়েত কার্যালয়-সহ এলাকার পরিষেবা তারা দিতে পারবেন বলে জানিয়েছেন।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।