ফিচারমহানগর

ভাড়ায় লাগাম, অ্যাপ ক্যাব নিয়ে কড়া রাজ্য

এনএফবি, কলকাতাঃ

গাড়ির সংখ্যা কম এই অজুহাতে মাত্রাছাড়া ভাড়া, ট্রিপ বাতিল, মহিলা যাত্রীদের নিরাপত্তা নিয়ে মহানগরের বুক অ্যাপ ক্যাব ঘিরে অভিযোগ ছিল। এবার সেই সমস্যা সমাধানে অ্যাপ ক্যাব নিয়ন্ত্রণে উদ্যোগী রাজ্য সরকার। কেন্দ্র ২০১৯-এর মটোর ভেহিকেলস আইন সংশোধন করে ‘এগ্রিগেটর’ শব্দ সংযোজন করে অ্যাপ ক্যাব নিয়ন্ত্রণে ২০২০ সালে গাইড লাইন তৈরি করে। বাস ট্রামের মতো হলুদ ট্যাক্সির ভাড়া রাজ্য পরিবহন দফতর নির্ধারণ করে দিলেও অ্যাপ-ক্যাবের ক্ষেত্রে সেই সুযোগ ছিল না। পশ্চিমবঙ্গ পরিবহণ দফতর এ বার গণপরিবহনের নানা সমস্যা বিশ্লেষণ করে কেন্দ্রীয় গাইড লাইন কার্যকর করতে উদ্যোগী হল। প্রত্যেক এগ্রিগেটরকে আগামী ৬০ দিনের মধ্যে নির্দেশিকা মেনে লাইসেন্স নেওয়ার কথা জানানো হয়েছে।

রাজ্য সরকারের নির্দেশিকায় জানানো হয়েছে, হলুদ ট্যাক্সির ভাড়াকে সামনে রেখেই অ্যাপ ক্যাবগুলির ভাড়া নির্ধারণ করতে হবে। অর্থাৎ নিয়ম অনুযায়ী নন-এসি ট্যাক্সিতে উঠলেই ৩০ টাকা পরের প্রতি কিলোমিটারে ভাড়া ১৫ টাকা। এসি ট্যাক্সিতে উঠলেই ৩৭ টাকা ৫০ পয়সা। পরবর্তী প্রতি কিলোমিটারে ভাড়া ১৮ টাকা ৭৫ পয়সা। এই হিসাবে মাথায় রেখে নন এসি ক্যাবের সর্বোচ্চ ভাড়া ২২ টাকা ৫০ পয়সার বেশি নেওয়া যাবে না। কোনও সময়ে ছাড় হিসাবে কম ভাড়া নিতে হলেও প্রতি কিলোমিটারে নুন্যতম সাড়ে সাত টাকা নিতে হবে। এসি ব্যবহারের জন্য প্রতি কিলোমিটারে সর্বোচ্চ ভাড়া ২৮ টাকা ১২ পয়সার বেশি নেওয়া যাবে না। আর কম ভাড়া নিতে হলে ন্যুনতম ৯ টাকা ৬২ পয়সা নিতে হবে।

অ্যাপ ক্যাবের যাত্রী সুরক্ষা থেকে ভাড়ার নজরদারির জন্য একটি নিয়ন্ত্রক সংস্থাও তৈরি করেছে রাজ্য সরকার। শুধু ভাড়া বৃদ্ধি নয়, মহিলা যাত্রীদের নিরাপত্তাই বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, পুলকারের ক্ষেত্রে মহিলা যাত্রী হলে সহযাত্রী যাতে মহিলাই হন সেদিকে বিশেষ নজর দিতে হবে। যে রুটে তাঁদের যাওয়ার কথা, সেই রুট মাঝপথে পরিবর্তন করলেই কন্ট্রোলরুম থেকে কারণ জিজ্ঞাসা করতে হবে। এছাড়াও কোনও ট্রিপ যাত্রী বাতিল করলে, ভাড়ার ১০ শতাংশ প্যান্টালি নেওয়া হবে। তা কোনও ভাবেই ১০০ টাকার বেশি হবে না। চালক যদি তা বাতিল করেন তা হলে শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে তাঁকে ছ’ঘন্টা কোনও ভাড়া দেওয়া যাবে না।

একইসঙ্গে গাইডলাইনে চালকদের টানা পাঁচ দিন অথবা ৩০ ঘন্টা প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করার কথা জানানো হয়েছে অ্যাপ ক্যাব সংস্থাকে। তাদের চালকদের জন্য ৫ লক্ষ টাকার মেডিক্লেম করে দিতে হবে চলতি বছর থেকেই। প্রতি বছর ৫ শতাংশ করে বাড়বে এই স্বাস্থ্য বিমার পরিমাণ। এ ছাড়াও চালকদের সুরক্ষায় ১০ লক্ষ টাকার টার্ম বিমা করানোর কথাও জানানো হয়েছে। এ ছাড়াও প্রতিটি অ্যাপ-ক্যাব নজরদারির জন্য সরকারি পোর্টাল ‘বাহন’-এর সাহায্যে ট্র্যাকিং অ্যান্ড মনিটারিং করাতে হবে।