আরও চার বছর কারাদণ্ড সু চি-র

এনএফবি, নিউজ ডেস্কঃ

নোবেল শান্তিজয়ী ক্ষমতাচ্যুত নেত্রী আউং সান সু চিকে আরও চার বছরের কারাদণ্ড দিল মায়ানমারের জুন্টা সরকার নিয়ন্ত্রিত এক আদালত। সংবাদ সংস্থা এএফপি সূত্রে পাওয়া খবর।
জানা গেছে, অবৈধ ওয়াকিটকি রাখা-সহ বেশ কয়েকটি অভিযোগে সোমবার এই কারাদণ্ড ঘোষণা করা হয়েছে। বিগত বছরের ১ ফেব্রুয়ারি মায়ানমারের সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন সু চি। বিনা ওয়ারেন্টে সেই সময় তাঁর বাড়ি তল্লাশিতে অবৈধ ওয়াকিটকি রাখার অভিযোগ ওঠে।
এর পূর্বে নির্বাচনি প্রচারে কোভিড বিধি লঙ্ঘন এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে উস্কানির অভিযোগে তাঁকে অভিযুক্ত করে চার বছরের সাজা দেওয়া হয়। আগের এবং সোমবারের বিচারের রায় ছাড়াও সু চি-র বিরুদ্ধে এখনও আরও বেশ কয়েকটি অভিযোগের বিচার চলছে। যার মধ্যে সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের মতো গুরুতর অভিযোগও আছে। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, জুন্টা সরকারের করা সব মামলার রায় সু চি-র বিরুদ্ধে গেলে গণতন্ত্রকামী এই নেত্রীকে কয়েক দশক কারাগারে কাটাতে হতে পারে।
তবে একইসঙ্গে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে এবং সু চি-র মুক্তি দাবিতে মায়ানমার জুড়ে আন্দোলন অব্যাহত রয়েছে। এই আন্দোলনে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৪০০ প্রাণ হারিয়েছেন মায়ানমারের নিরাপত্তা বাহিনীর হাতে।

Leave a Reply

Your email address will not be published.