ক্রীড়া

দর্শকপূর্ণ গ্যালারিতেই বিরাটের শততম টেস্ট

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

স্বস্তির খবর বিরাট কোহলির সমর্থকদের জন্য। তার শততম টেস্ট হবে দর্শক পূর্ণ গ্যালারিতে। আগামী শুক্রবার থেকে শুরু ভারত ও শ্রীলঙ্কা টেস্টে মাঠে ফিরছে দর্শক। পঞ্জাব ক্রিকেট আসোসিয়েশনকে পঞ্চাশ শতাংশ দর্শক নিয়ে মোহালিতে ভারত বনাম শ্রীলঙ্কা প্রথম টেস্ট আয়োজন করার অনুমতি দিয়ে দিল বিসিসিআই। মঙ্গলবার বোর্ড সচিব জয় শাহ জানান, ”মোহালিতে ভারত এবং শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্ট রুদ্ধদ্বার হবে না। মাঠে দর্শক প্রবেশের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য ক্রিকেট সংস্থা (পঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন)।” বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে বর্তমান পরিস্থিতিতে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সঙ্গে তিনি বলেছেন, ”আমি পঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। তাঁরা নিশ্চিত করেছেন যে বিরাট কোহলির শততম টেস্ট খেলার ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মানুষ।” ম্যাচ শুরুর ৭২ ঘন্টার আগে মাঠে দর্শক ফেরানোর সবুজ সংকেত দেয় বোর্ড। করোনা বিধি মেনেই মাঠে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হলো। ফলে খুশি পাঞ্জাব ক্রিকেট আসোসিয়েশন।

প্রথমে ঠিক ছিল বিরাট তার শততম টেস্ট খেলবেন তার আইপিএল দল বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে। পরে বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্ট না করে মোহালিতে দ্বিতীয় টেস্ট আয়োজন করে বোর্ড। সিদ্ধান্ত হয় যে বেঙ্গালুরুতে গোলাপি বল টেস্ট হবে মাঠে পঞ্চাশ শতাংশ দর্শক নিয়ে আর মোহালি টেস্ট অর্থাৎ বিরাটের শততম টেস্ট হবে করোনা ভাইরাসের জন্য দর্শকশূন্য স্টেডিয়ামে। ফলে সোশ্যাল মিডিয়াতে মুন্ডুপাত হয় সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ডের। অবশেষে চাপে পরে পিছু হাঁটতে বাধ্য হলো বি সি সি আই।

১১ নম্বর ভারতীয় ক্রিকেটার হিসাবে টেস্টে শততম টেস্ট খেলবেন বিরাট কোহলি। আর সেই মঞ্চেই বিরাট কোহলিকে মোহালী টেস্ট জিতে উপহার দিতে চায় টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এগিয়ে থেকেও শেষপর্যন্ত সেই টেস্ট সিরিজ ভারত জিততে পারেনি। সেখানেই বিরাট কোহলির সামনে ছিল শততম টেস্ট খেলার হাতছানি। কিন্তু চোটের জন্য সেই সুযোগ হাতছাড়া হয়েছে তাঁর। একইসঙ্গে সিরিজও হাতছাড়া হয়েছিল বিরাট কোহলির। প্রোটিয়াদের কাছে ২-১-এ সিরিজ হারের পরই নিজের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। সেই সিরিজের পর নতুন বছর ঘরের মাটিতে এই প্রথম টেস্ট খেলতে নামছে ভারতীয় দল। বিরাট কোহলি এবার নামবেন শুধু একজন ক্রিকেটার হিসাবে। এই ম্যাচেই টেস্ট অধিনায়ক হিসাবে অভিষেক হতে চলেছে রোহিত শর্মারও। সবকিছু মিলিয়ে মোহালী টেস্ট ঘিরে এখন থেকেই একটা টানটান উত্তেজনা সকলের মধ্যে।