ক্রীড়া

বিরাটের কাঁধে বন্দুক রেখে পুরো ভারতীয় দল বেঁচে যাচ্ছে বিস্ফোরণ প্রাক্তন পাক অধিনায়কের

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

অফ ফর্মে থাকা বিরাট কোহলিকে নিয়ে এবার বিস্ফোরক মন্তব্য করলেন প্রাক্তন পাকিস্তান অধিনায়ক রশিদ লতিফ। নিজের ইউটিউব চ্যানেলে লতিফ জানালেন, ভারতে কোন নির্বাচকের জন্ম হয়নি যে বিরাট কোহলিকে বাদ দিতে পারে।’ এরপরে লতিফ আরও জানান,’ বিরাটের কাঁধে বন্দুক রেখে পুরো ভারতীয় দল বেঁচে যাচ্ছে। যদি দেখা যায় ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ এবং শেষ টি২০ বিশ্বকাপ বিরাট পারফরমেন্স করেনি ঠিক আছে কিন্তু বাকিরা কী পারফরমেন্স করেছে!’
বিরাটের সমস্যা বলতে গিয়ে প্রাক্তন পাক অধিনায়ক বলেন,”কোহলির সমস্যা মানসিক নয়, টেকনিকাল । ওকে যদি কোচ রাহুল দ্রাবিড় আর বিক্রম রাঠোর সময় দেয় আশা করি সমস্যা মিটে যাবে।
২০১৯ সালের নভেম্বরে শেষবার সেঞ্চুরী পেয়েছিলেন বিরাট কোহলি। এরপর থেকেই বিরাট কোহলির ব্যাটে রয়েছে রানের খরা। আইপিএলের মঞ্চ থেকে দেশের জার্সি। সব জায়গাতেই বিরাট চূড়ান্ত ব্যর্থ হয়েছেন বিরাট কোহলি। নিজের খেলায় আরও মনোযোগ দিতে ভারতীয় দলের সব ধরণের ফর্ম্যাট থেকে অধিনায়কত্বও ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পরই সেই ফর্ম্যাটের নেতৃত্বও ছেড়েছিলেন তিনি। কিন্তু এখনও পর্যন্ত বিরাট কোহলি কিন্তু রানে ফিরতে পারেননি।

ইংল্যান্ড সফরে বিরাট ব্যর্থতার চিত্র স্পষ্ট। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৩১ রান করতে পেরেছিলেন বিরাট কোহলি। প্রথম ইনিংসে তিনি ফিরে গিয়েছিলেন ১১ রানে। দ্বিতীয় ইনিংসে তাঁকে থামতে হয়েছিল মাত্র ২০ রানেই। টি টোয়েন্টিতেও দুই ম্যাচে বিরাট কোহলি ছিলেন চূড়ান্ত ব্যর্থ। আর সেই থেকেই ক্রমশ তাঁকে নিয়ে শুরু হয়েছে কাঁটাছেড়া। কয়েকদিন আগেই মাইকেল ভন বিরাট কোহলিকে অন্তত তিন মাস বিরতি নেওয়ার পরামর্শ দিয়েছিলেন।
আগামী রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচে নামছে টিম ইন্ডিয়া। এরপরই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নামবে ভারতীয় দল। একদিনের সিরিজের পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজও খেলবে ভারত। একদিনের সিরিজে ইতিমধ্যেই বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি, রোহিত শর্মাদের।
টি টোয়েন্টিতে সকলে ফিরলেও, বিরাট কোহলি সেই সিরিজেও বিশ্রাম পেয়েছেন। আর সেই সিদ্ধান্ত নিয়েও অনেকে মুখ খুলতে শুরু করেছেন। শেষ একদিনের ম্যাচেও ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যর্থ হতেই দেখা গিয়েছে বিরাট কোহলিকে। মাত্র ১৬ রানেই সাজঘরে ফিরে গিয়েছিলেন তিনি। ভারতও সেই ম্যাচ জিততে পারেনি। এমন পরিস্থিতিতে বিশ্রাম নিয়ে কী বিরাট কোহলি ফের সেই পুরনো ফর্মে ফিরতে পারবেন, সেই জল্পনাই এখন তুঙ্গে।