ক্রীড়া

জ্যোতিষ, মনোবিদ নিয়োগ করে ভারতীয় ফুটবলকে রসাতলে নিয়ে গেছিল ফেডারেশন

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ফিফা(FIFA) ও এএফসির আট জনের প্রতিনিধি দল সোমাবার (২০ জুন) রাতে দিল্লিতে পৌঁছেই মঙ্গলবার (২১ জুন) থেকে কাজ শুরু করে দেন। ফুটবলের ডামাডোল, সুপ্রিম কোর্টের রায়, সব কিছু খতিয়ে দেখে এই কর্তারা রিপোর্ট দেবেন। আর তাতেই সামনে আসে একাধিক গলদ। সোমবার (২০জুন) সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) বিবৃতি দিয়ে জানায়, শারীরিক অসুস্থতার কারণে সচিব কুশল দাস ছুটিতে গিয়েছেন। অস্থায়ী সচিব হিসেবে আপাতত দায়িত্ব সামলাবেন সুনন্দ ধর। আবার এও জানা যায় যে, ভারতীয় ফুটবলের উন্নতি সাধনের জন্য মাসিক ১৬ লক্ষ টাকা বেতন দিয়ে এক জোতিষী নিয়োগ করে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন।একটি ফুটবল দলের সঙ্গে ডাক্তার, মনোবিদদের ঘুরতে দেখা যায়, কিন্তু জ্যোতিষী কোনও দিন দেখা যায়নি। এই বিষয়ে নিঃসন্দেহে ভারতীয় ফুটবল ফেডারেশন এক অনন্য নজির গড়ে ফেলল। ফেডারেশনের কার্যকলাপ নিয়ে সংশয় এবং সন্দেহ অবশ্য এখানেই শেষ হচ্ছে না। সিওএ কর্তারা খোঁজ নিতে গিয়ে দেখেন যে এমন কোনও জ্যোতিষীর সন্ধানই পাচ্ছেন না। রেকর্ডে যে নাম, ঠিকানা রয়েছে সেখানে গিয়ে দেখা যায় যে, এমন কোনও জ্যোতিষী বা জ্যোতিষ সংস্থার কোন অস্তিত্বই নেই। সোমবার এই নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয় সচিব কুশল দাসকে। জানা গিয়েছে, তাঁর কাছে কোনও যথাযথ ব্যাখ্যা ছিল না। তার পরে তাঁকে সরে দাঁড়াতে বলা হয় বলে খবর।


এরই মধ্যে সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স ১২ জনের একটি উপদেষ্টা মণ্ডলী গড়ে দেয়। সেই কমিটির চেয়ারম্যান হয়েছেন রঞ্জিত বাজাজ। মঙ্গলবার ফিফা-এ এফ সি-র যৌথ কমিটি এই উপদেষ্টা কমিটির সঙ্গে কথা বলেছে। ফিফা ও এএফসি কমিটিতে আছেন এএফসির সচিব দাতুকসেরি উইন্ডসর জন, সহ সচিব ভাহিদ কারদানি, পুরুষোত্তম কাট্টেল এবং যোগেশ দেশাই। ফিফার দুই প্রিতিনিধি হলেন কেনি জাঁ মেরি এবং নোদার আকালকাতসাই। মঙ্গলবার (২১ জুন) তাঁরা প্রতিনিধি দল দীর্ঘক্ষণ গুরগাঁওয়ে ফেডারেশনের অফিস ফুটবল হাউসে ছিলেন। তাঁদের সঙ্গে ছিলেন তিন সদস্য কমিটির পক্ষে ভাষ্কর গঙ্গোপাধ্যায়, রঞ্জিত বাজাজসহ বেশ কয়েক জন সদস্য এবং সুনন্দ ধর সহ ফেডারেশনের কর্তারা। ঘণ্টা পাঁচেক ধরে তারা ফেডারেশন অফিসে থেকে বিভিন্ন রকমের ফাইল খুঁটিয়ে দেখেছেন। এই প্রতিনিধি দলের আসার একটাই উদ্দেশ্য হল যে, নির্বাচিত কমিটির বদলে আদালত নিয়োজিত কমিটি যখন দৈনন্দিন কাজকর্ম দেখাশোনা করছে তখন তৃতীয় কোনও পক্ষ সে বিষয়ে হস্তক্ষেপ করছে কি না। এরপরই এএফসি ও ফিফার যৌথ প্রতিনিধি দল সিওএ কর্তৃক গঠিত নতুন কমিটি ভেঙে দিয়েছে।

আরও পড়ুনঃ আট গোলে জয় ভারতীয় মহিলারা, মহামেডান মাঠ ঘুরলেন আইএফএ কর্তারা – NF Bangla Private Limited (newsfrontbangla.com)