রাজ্যলেটেস্ট

ময়নাগুড়িতে দুর্ঘটনার কবলে গুয়াহাটি-বিকানের এক্সপ্রেস

এনএফবি, জলপাইগুড়িঃ

উত্তরবঙ্গে ঘটল ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। জলপাইগুড়ির কাছে উল্টে গেল আপ গুয়াহাটি বিকানের এক্সপ্রেস।

সূত্রের খবর,এদিন বিকেলে গুয়াহাটিগামী বিকানের এক্সপ্রেস নিউজলপাইগুড়ি স্টেশন ছেড়ে কিছুটা যাওয়ার পরই ময়নাগুড়ির দোমোহানী এলাকায় লাইনচ্যুত হয়। তার জেরে ইঞ্জিনের পর থাকা ৭ টি বগি লাইন থেকে ছিটকে পড়ে যায়। ঘটনার তীব্রতা এতটাই বেশি ছিল যে ৩ টি বগি সম্পূর্ণ গুঁড়িয়ে গিয়েছে। তার জেরে হতাহতের সংখ্যা অনেকটাই বেশি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। একই সঙ্গে ঘটনার জেরে প্রশ্নের মুখে পড়ে গিয়েছে রেলের যাত্রী নিরাপত্তার বিষয়টিও। ইতিমধ্যেই স্থানীয় বাসিন্দারা এগিয়ে এসে উদ্ধারের কাজ শুরু করেছেন।

YouTube player

রেল সূত্রে জানা গিয়েছে ঘটনার সময় ট্রেনটির গতিবেগ ছিল মাত্র ৪০কিমি প্রতি ঘন্টা। কিন্তু নানা সংবাদমাধ্যমে দুর্ঘটনাগ্রস্ত ট্রেন ও কামরাগুলির যে ছবি ফুটে উঠছে তাতে করে অনেকেই প্রশ্ন তুলেছেন আদৌ ট্রেনটির গতি ঘন্টায় ৯০কিমির কম ছিল কিনা। কেননা ওই গতি বা তার বেশি গতিতে চলতে থাকা ট্রেন দুর্ঘটনার মুখে পড়লে তবেই কামরা ভেঙে গুঁড়িয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে।
বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ ঘটা এই দুর্ঘটনায় খুব কম করেও ৫০ জন যাত্রীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। দুর্ঘটনার খবর পেয়ে আলিপুরদুয়ার থেকে ঘটনাস্থলে পৌঁছায় একটি উদ্ধারকারী দল। ট্রেনটির ৪-৫টি বগি দুমড়ে মুচড়ে গিয়েছে। তার জেরে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে আলিপুরদুয়ারের জেলা শাসক জানিয়েছেন, তিনি শীঘ্রই দুর্ঘটনাস্থলে যাচ্ছেন ৷ এখন ও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ১টা বগী উল্টে গেছে আর তিনটি বগী লাইনচ্যুত হয়েছে ৷ কিছুক্ষণের মধ্যেই হতাহতের তালিকা প্রকাশ করা হবে ৷ তবে কোভিড পরিস্থিতিতে যাত্রী সংখ্যা বেশি হবেনা বলেই তিনি মতপ্রকাশ করেছেন৷

অপরদিকে মুখ্যমন্ত্রীর দফতর থেকে উচ্চপদস্থ রেল আধিকারিকদের ঘটনাস্থলে উপস্থিত থাকার কথা জানানো হয়েছে ৷ সব রকম সাহায্যের আশ্বাসও দেওয়া হয়েছে ৷ দুর্ঘটনার কবলে পড়া ট্রেন যাত্রী দের খবরাখবরের জন্য একটি হেল্প লাইন ও চালু করা হয়েছে ৷ বিকানের এক্সপ্রেস হেল্প লাইন নম্বর 8134054999