জনস্বার্থ মামলার শুনানি পিছিয়ে সোমবার, ১৯ ডিসেম্বর পুর ভোট ঘিরে জটিলতা

এনএফবি ব্যুরো, কলকাতাঃ

১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ার পুরভোট নিয়ে তৈরি হল অনিশ্চয়তা। সব পুরসভার ভোট একসঙ্গে করার দাবীতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থে মামলা করে বিজেপি। বুধবার সেই মামলার শুনানির দিন ছিল। কিন্তু আজ তা পিছিয়ে দেওয়া হয়। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে আগামী সোমবার সেই মামলার শুনানি হবে বলে সংবাদ সূত্রে জানা গেছে।

১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ার পুরভোট করতে আগ্রহী রাজ্য সরকার, রাজ্যের প্রস্তাবে সম্মতি দিয়েছিল কমিশনও। কিন্তু জনস্বার্থে মামলার প্রেক্ষিতে মঙ্গলবার এই দুই শহরের পুরভোটের নির্ঘন্ট প্রকাশ স্থগিত রাখে রাজ্য নির্বাচন কমিশন, বুধবার হাইকোর্টের শুনানির পর বৃহস্পতিবার দিন ঘোষণা করবে বলে স্থির করেছিল কমিশন।কিন্তু শুনানি পিছিয়ে যাওয়ায় জটিলতা তৈরি হয়েছে।

নিয়ম অনুযায়ী প্রথমে রাজ্য সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করবে, তারপর নির্ঘন্ট প্রকাশ করতে পারবে কমিশন। সেই অনুযায়ী ১৯ তারিখ ভোট করতে হলে বৃহস্পতিবারই নির্ঘন্ট প্রকাশ করতে হবে। একইসাথে দক্ষিণ ২৪ পরগণা এবং হাওড়ার জেলাশাসককে দুই পুর ভোটের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

একইসাথে হাওড়ার পুরভোট ঘিরে অন্য আইনী জটিলতাও বিদ্যমান। সদ্য বিধানসভায় পাশ হওয়া হাওড়া পুর নিগম সংশোধনী বিলে এখনও পর্যন্ত রাজ্যপাল স্বাক্ষর করেননি। রাজ্যপালের সম্মতি না পেলে ১৯ ডিসেম্বর ভোট করানো কঠিন।

হাইকোর্টে পুরভোট সংক্রান্ত মামলা পিছনোর পরই আইনজীবীদের পরামর্শ নিচ্ছে কমিশন। বিশেষজ্ঞদের মতে, হাইকোর্টে পুরভোট নিয়ে মামলা চললেও বিজ্ঞপ্তি জারি নিয়ে কোন নিষেধাজ্ঞা নেই, নেই কোন নির্দেশিকাও। ফলে আইনত কমিশনের এক্ষেত্রে বিজ্ঞপ্তি জারি নিয়ে এখনও কোন বাধা নেই। তবে পুরভোট নিয়ে কমিশন এখন কী পদক্ষেপ গ্রহন করে সেই দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published.