বছরের শেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজকে

এনএফবি, নিউজ ডেস্কঃ

আজ ৪ ডিসেম্বর বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ । শেষ সূর্যগ্রহণ চলতি বছরের ১০ জুন দেখা গিয়েছিল। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এই গ্রহণ দেখতে পাওয়া যাবে। এই সূর্যগ্রহণ নাসার ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হচ্ছে। যদিও ভারতে এই গ্রহণ দেখা যাবে না।

ভারতীয় সময় অনুসারে শনিবার সূর্যগ্রহণ শুরু হয়েছে সকাল ১০:৫৯ মিনিটে। পূর্ণগ্রাস শুরু হবে দুপুর ১২:৩০ মিনিট থেকে। পূর্ণগ্রাস সম্পন্ন হবে দুপুর ১:০৩ মিনিটে। পূর্ণগ্রাস সমাপ্ত হবে ১: ৩৩ মিনিটে। বিকেল ৩:০৭ মিনিটে আংশিক সূর্যগ্রহণ শেষ হবে। মোট ৪ ঘন্টা ৮ মিনিট স্থায়ী হবে গ্রহণকাল।

আজকে সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে শুধুমাত্র দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, অ্যান্টার্কটিকা ছাড়া দক্ষিণ মেরুর কিছু অংশে।

একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ তখনই ঘটে, যখন চাঁদ, সূর্য এবং পৃথিবীর মাঝখানে আসে এবং আমাদের গ্রহে তার ছায়া ফেলে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময়, চাঁদ সূর্যকে সম্পূর্ণভাবে ঢেকে রাখে। যখন আংশিক এবং বৃত্তাকার সূর্যগ্রহণ ঘটে, চাঁদ সূর্যের একটি অংশকে আড়াল করে।

২০২১ সালে মোট চারটি গ্রহণ হওয়ার কথা ছিল। এরমধ্যে দুটি চন্দ্রগ্রহণ এবং দুটি সূর্যগ্রহণ। তার মধ্যে তিনটি গ্রহণ হয়ে গেছে। তার মধ্যে চতুর্থ গ্রহণ আজকে।

Leave a Reply

Your email address will not be published.