জেলালেটেস্ট

হারিয়ে যাওয়া মা চিতাকে অবশেষে খুঁজে পেল দুই শাবক

এনএফবি, আলিপুরদুয়ারঃ

মানুষের ছোঁয়া লাগলে মা ফিরিয়ে নেবে না সদ্যোজাত দুই শাবক কে। এত ছোট দুই শাবক কে উদ্ধার করে পুনর্বাসন কেন্দ্রে নিয়ে গেলেও তাদের প্রাণ বাঁচানোও ছিল প্রায় অসম্ভব। তাই চা বাগানে রেখে যাওয়া দুই চিতা বাঘের শাবক কে মানুষের ছোঁয়া থেকে বাঁচিয়ে ,তাদের মায়ের আসবার অপেক্ষায় দিন গুনছিল বনদপ্তর ও চা বাগান কর্তৃপক্ষ। তাদেরই যৌথ প্রচেষ্টায় প্রাণেও বাঁচলো এবং মায়ের কোলও ফিরে পেল দুই সদ্যোজাত চিতা শাবক।

চিতা শাবক ৷ নিজস্ব চিত্র

গত শনিবার বন বিভাগের হামিল্টনগঞ্জ রেঞ্জ কে কালচিনির ব্লকের চুয়াপাড়া চা বাগানের তরফে জানানো হয় যে, ওই চা বাগানের চার নম্বর সেকশনে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে দু’টি চিতাবাঘের বাচ্চা। খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান হ্যামিল্টনগঞ্জ রেঞ্জের বনকর্মীরা। সেখানে গিয়ে বন কর্মীরা উপলব্ধি করেন, একবার ওই শাবক দু’টির গায়ে মানুষের ছোঁয়া লাগলে, আর তাদের ফেরাবে না মা চিতাবাঘ। কিন্তু শনিবার ওই এলাকা তন্নতন্ন করে খুঁজেও ওই মা চিতা বাঘের হদিশ পায়নি বনদপ্তর। অগত্যা ওই এলাকাটিকে ঘিরে ফেলে সেখানে বসানো হয় ট্র্যাপ ক্যামেরা। যাতে ওই বাচ্চা দুটির সমস্ত কর্মকান্ড ধরা পড়ে ক্যামেরায়। বনদপ্তরের অনুরোধে চুয়াপাড়া চা বাগানের চার নম্বর সেকশনে কাজও বন্ধ করে দেয় চা বাগান কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত ওই এলাকায় মানুষের অনুপস্থিতির সুযোগে রবিবার বিকেলে শাবক দু’টির কাছে ফিরে আসে মা চিতাবাঘ টি। শাবকদের দুধ খাইয়ে মুখে তুলে দুই শাবককে নিরাপদ জায়গায় নিয়ে চলে যায়।ওই ঘটনাটি রেকর্ড হয়েছে বনদপ্তরের পাতা ট্র্যাপ ক্যামেরায়।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের অতিরিক্ত ক্ষেত্র অধিকর্তা পল্লব মুখার্জী বলেন, “আমরা খুব সতর্ক ছিলাম যাতে মানুষের ছোঁয়া শাবক গুলোর গায়ে না লাগে, এবং আমাদের ভাবনা মতোই মা চিতা এসে শাবক দুটি কে নিয়ে যায়।”