ফিচারমহানগর

আরও বাড়ছে মেট্রোর সংখ্যা

এনএফবি, কলকাতাঃ

মহামারি পরিস্থিতি কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রাজ্য। গৃহবন্দি অবস্থা থেকে কাজের প্রয়োজনে বাইরে বের হচ্ছে মানুষ। এই অবস্থায় প্রয়োজনীয় সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো। উত্তর, দক্ষিণ রুটে বাড়তে চলছে মেট্রোর সংখ্যা। পাশাপাশি, আরও বেশি সময় ধরে চলবে মেট্রো। আগামী সোমবার, ২৮ মার্চ থেকেই নয়া সময়সূচি মেনে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো চলাচল করবে।

সংক্রমণের হার এখন নিম্নমুখী। বিধিনিষেধ প্রায় উঠেই গিয়েছে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে গিয়েছে। ওয়ার্ক ফ্রম হোমও বন্ধ। ফলে যাত্রী চাপ বেড়েছে মেট্রোয়। যা বিবেচনা করেই মেট্রোর সংখ্যা ও সময় বৃদ্ধির সিদ্ধান্ত বলে জানিয়েছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ।
উত্তর ও দক্ষিণ রুটে ২৮ মার্চ থেকে ২৮২ টি মেট্রো চলাচল করবে। গতকাল পর্যন্ত যে সংখ্যাটি ছিল ২৭৬। সোম থেকে শুক্রবার পর্যন্ত ৫ মিনিট অন্তর বেশি মেট্রো চলবে। উত্তরে দমদম ও দক্ষিণে কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে সকাল ৬টা ৫০ মিনিটে ছাড়বে প্রথম মেট্রো ছাড়বে। আর দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৭টায়। আগামী পরশু থেকে দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে রাত ৯টা ৪০ মিনিটে শেষ মেট্রো ছাড়বে। যা শেষ গন্তব্যে পৌঁছাবে রাত সাড়ে দশটায়। দক্ষিণেশ্বর স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়বে ৯টা ২৮ মিনিটে। ২ এপ্রিল থেকে দমদম ও কবি সুভাষ স্টেশন পর্যন্ত ৭ মিনিট অন্তর চলবে ২৩৪টি মেট্রো। ৩ এপ্রিল, রবিবার থেকে ১০ মিনিট অন্তর মেট্রো চলাচল করবে। ওই দিন থেকে রবিবার প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৯টায়। পরিষেবা খোলা থাকবে রাত সাড়ে ১০টা পর্যন্ত।