জেলাফিচার

[:en]দলছুট হাতিকে বাগে আনতে গিয়ে গুরুতর আহত রেঞ্জার[:]

[:en]

এনএফবি, পশ্চিম মেদিনীপুরঃ

দলছুট হাতিকে বাগে আনতে গিয়ে সেই হাতির হামলায় গুরুতর আহত হল রেঞ্জার। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে মেদিনীপুর গোপগড় জঙ্গলে।

বনদপ্তর সুত্রে জানা গেছে, এ দিন সকালে গোপগড় এলাকায় চলে আসে একটি দলছুট বাচ্চা হাতি। সকাল ১০ তা থেকে এলাকাজুড়ে তান্ডব শুরু হয়। পাশেই শহর, তাই কোন ঝুঁকি না নিয়ে হস্তী শাবকটিকে ট্রানকুলাইজ করার চেষ্টা করে বনকর্মীরা। মেদিনীপুর বনবিভাগের রেঞ্জার পাপন মহান্তিই ছিলেন ট্রাংকুলাইজ গান হাতে। সেই সময় হস্তী শাবকটি হঠাৎই আক্রমন করে পাপন মহান্তির উপর। হাতির আক্রমনে গুরুতর আহত হন তিনি। সঙ্গে সঙ্গে তাকে নিয়ে যাওয়া হয় মেদিনীপুর মেডিক্যালে। হাসপাতাল সুত্রে জানা গেছে, পাপন মহান্তির হাতে, বুকে ও কোমরে গুরুতর আঘাত লেগেছে।

অন্যদিকে এবিষয়ে মেদিনীপুর বনবিভাগের বনাধিকারিক সন্দীপ বেরোয়াল জানান, এটি একটি দুর্ভাগ্যজনক ঘটনা। একইসাথে তিনি জানিয়েছেন বন দপ্তরের আধিকারিকদের সাথে তিনি ঘটনাস্থলে ছিলেন এবং দলছুট হস্তী শাবকটিকে ট্রাংকুলাইজ করার চেষ্টা চলছিল। অবশেষে ৪ ঘন্টার চেষ্টায় দুপুর প্রায় ৩ টে নাগাদ হস্তী শাবকটিকে ঘুমপাড়ানি গুলি করে বাগে আনতে সফল হন বন দপ্তরের কর্মীরা। এরপর অজ্ঞান অবস্থায় তাকে সংরক্ষিত স্থানে নিয়ে যাওয়া হয়।
এবিষয়ে বন বিভাগের সিসিএফ কেপি সিং জানান, হাতি ও মানুষকে একসঙ্গে যেহেতু থাকতে হয়, তাই মানুষকে আরও সচেতন হতে হবে।

[:]