ক্রীড়া

ইডেন ম্যাচে আছে বৃষ্টির সম্ভবনা, বৃষ্টি হলে কোন দল প্লে অফে!

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ইডেন গার্ডেন্সে আইপিএল ম্যাচ ফিরছে তিন বছর পরে, প্লে-অফ ম্যাচ আগামী সপ্তাহে । তার আগে আবহাওয়া দফতর সূত্রে খবর দুই দিনেই কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

২৪ মে এবং ২৫ মে দু’টি খেলা রয়েছে ইডেনে। প্রথম দিন মুখোমুখি হবে গুজরাত টাইটান্স এবং রাজস্থান রয়্যালস। সেই দিন ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া দিতে পারে বলে জানা গিয়েছে। মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে। এমন অবস্থায় আইপিএলের নিয়ম অনুযায়ী সন্ধে সাড়ে সাতটা থেকে রাত সাড়ে ন’টা পর্যন্ত অপেক্ষা করা হবে। এর মধ্যে খেলা শুরু করা গেলে পুরো ২০ ওভারই খেলা হবে। যদি এই সময়ের মধ্যে খেলা শুরু করা না যায়, তা হলে ওভার কমিয়ে খেলানোর চেষ্টা করা হবে। অন্তত পাঁচ ওভার করেও যদি দু’দল খেলতে পারে, সেই চেষ্টা থাকবে। নিয়ম অনুযায়ী দু’দলকে অন্তত পাঁচ ওভার করে খেলতে হবে।

একান্তই যদি খেলা না হয়, সে ক্ষেত্রে পয়েন্ট তালিকায় এগিয়ে থাকার জন্য গুজরাত পৌঁছে যাবে ফাইনালে। রাজস্থানকে খেলতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। এলিমিনেটরের ক্ষেত্রেও একই নিয়ম। সেই ম্যাচ না হলে চতুর্থ স্থানে থাকা দল বাদ চলে যাবে। তৃতীয় স্থানে থাকা দল খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার। সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া বললেন, “বৃষ্টি নিয়ে চিন্তার কারণ নেই। আউটফিল্ডের দিকে কিছু ত্রিপল সরে গিয়েছিল। কিন্তু তাতে কোনও অসুবিধা হবে না। পিচে কোনও অসুবিধা হয়নি। নিকাশি ব্যবস্থা ক্ষতিয়ে দেখা হয়েছে। পরিষ্কার করা হয়েছে। নতুন ত্রিপল দিয়ে ইডেন ঢাকা হয়েছে। কোনও ফুটো নেই যে জল ঢুকে যাবে। তবে আবহাওয়া কী করবে সেটা তো আমাদের হাতে নেই।”এদিকে যতই দিন যাচ্ছে টিকিট নিয়ে চাহিদা ক্রমশ বাড়ছে।