জেলাফিচার

মাওবাদীদের ডাকা বাংলা বনধে ব্যাপক সাড়া জঙ্গল মহলে

এনএফবি, ঝাড়গ্রামঃ

মাওবাদীদের ডাকা বাংলা বনধ ব্যাপক সাড়া ফেলল জঙ্গলমহলে । শুক্রবার সকাল থেকে রাস্তায় কোন যানবাহনের দেখা নেই । কেবলমাত্র হাতেগোনা কয়েকটি সরকারি বাস দেখা গিয়েছিল । ঝাড়গ্রাম শহর থেকে শুরু করে পাহাড় জঙ্গলে ঘেরা বেলপাহাড়ির প্রায়ই সমস্ত দোকানপাট বন্ধ ,খাঁ খাঁ করছে রাস্তাঘাট । ঝাড়গ্রাম, দহিজুড়ি, বিনপুর শিলদা ,বেলপাহাড়ি ,বাঁশপাহাড়ি সহ বিভিন্ন এলাকায় বনধের ব্যাপক সাড়া পড়েছে৷

নিজস্ব চিত্র

বেলপাহাড়ি বাজারের এক বাসিন্দা মাওবাদীদের বনধ প্রসঙ্গে বলেন, রাজনৈতিক দলগুলির চুরি বেড়ে গেলে মাওবাদীরা বনধ ডাকে, প্রতিবাদ করে আর মানুষ এই চুরির বিরুদ্ধে মাওবাদীদের বনধকে সমর্থন করে । তাই আজ বেলপাহাড়ির সমস্ত বাজার দোকান বন্ধ । কেউ কেউ আবার বলছেন, আজ তো মাওবাদীদের ডাকা বনধ তাই কেউ দোকানপাট খুলতে রাজি নেই ।

নিজস্ব চিত্র

বেশ কয়েকদিন ধরে ৮ তারিখ বাংলা বনধের ডাক দিয়ে মাওবাদী নামাঙ্কিত পোস্টার উদ্ধার হচ্ছিল । বনধের সমর্থনে পোস্টারের পাশাপাশি বনধ না মানলে মাথা কেটে নেওয়ার হুমকি দিয়েও পোস্টার উদ্ধার হয় । গতকাল বৃহস্পতিবার বেলপাহাড়ির লবনী এলাকায় একটি সক্রিয় ল্যান্ডমাইন উদ্ধার হয় । সিআরপিএফ, বেলপাহাড়ি থানার পুলিশ এবং বম্ব স্কোয়াডের সদস্যরা গিয়ে ল্যান্ডমাইনটিকে উদ্ধার করে ব্লাস্ট করে নিষ্ক্রিয় করে । ল্যান্ডমাইন উদ্ধারের ঘটনায় জঙ্গলমহলে মাওবাদীদের অস্তিত্ব প্রমাণ করে দেয় । জঙ্গলমহলে ফের মাওবাদীরা আস্তানা গেড়েছে তাই মাওবাদীদের ডাকা বনধকে কোনমতেই হালকা ভাবে নিচ্ছেন না জঙ্গলমহলের বাসিন্দারা । তাই এদিন সকাল থেকেই রাস্তাঘাট খাঁ খাঁ করছে এবং দোকান বাজার বন্ধ রয়েছে ।

নিজস্ব চিত্র